স্পেসএক্সের রকেটে মহাকাশে ৪ নভোচারী

121
ads here
দ্বিতীয়বারের মতো স্পেসএক্সের বাণিজ্যিক রকেটে যুক্তরাষ্ট্রের তিনজন নভোচারী এবং জাপানের একজন নভোচারী এক সাথে উড়াল দিয়েছেন আন্তর্জাতিক মহাকাশ সংস্থার (আইএসএস) উদ্দেশে।

স্পেসএক্স কোম্পানির রকেট ও ক্যাপসুলে কক্ষপথে প্রদক্ষিণ করবেন তারা। এই নিয়ে দ্বিতীয়বারের মতো মহাকাশে নভোচারী পাঠালো প্রতিষ্ঠানটি।

ads here

যুক্তরাষ্ট্রের মহাকাশ সংস্থা নাসা জানিয়েছে, তারা নতুন যুগে প্রবেশ করেছে যেখানে পৃথিবীর কক্ষপথে নভোচারীদের প্রদক্ষিণ একটি ব্যবসায়িক প্রতিষ্ঠান দিয়ে পরিচালিত হচ্ছে।

যে চারজন নভোচারী মহাকাশে গেছেন তারা হলেন; আমেরিকার মাইকেল হপকিন্স, ভিক্টর গ্লোভার ও শ্যানন ওয়াকার এবং জাপানি মহাকাশ সংস্থার নভোচারী সোইচি নোগুচি।

নোগুচি তিনজন নভোচারীর একজন যারা তিনটি ভিন্নরকমের যানে চড়ে মহাকাশ ভ্রমণ করেছে। এর আগে সোয়ুজ ও শাটল হার্ডওয়্যারে করে মহাকাশ ভ্রমণ করেন তিনি।

নাসার সঙ্গে ৩ বিলিয়ন ডলারের চুক্তি স্বাক্ষর করেছে স্পেসএক্স। চুক্তি অনুযায়ী তারা নভোচারীদের ‘ট্যাক্সি সার্ভিসের’ উন্নয়ন, পরীক্ষণ ও উড্ডয়ন নিয়ে কাজ করবে।

আরো পড়ুন: ঘুষ দিয়ে গোদি হারালেন পেরুর প্রেসিডেন্ট

এর আগে মে মাসে প্রথম বেসরকারি প্রতিষ্ঠান হিসেবে মহাকাশযাত্রায় ইতিহাস গড়ে যুক্তরাষ্ট্রের মহাকাশযান নির্মাতা কোম্পানি স্পেসএক্স।

প্রতিষ্ঠানটির বাণিজ্যিক রকেট নাসার দুইজন মহাকাশচারীকে নিয়ে কক্ষপথে যাত্রা করে। এর আগ পর্যন্ত রাশিয়ার শাটলযানে মহাকাশে যেতে হতো যুক্তরাষ্ট্রের মহাকাশচারীদের।

চস/স

ads here