নকল ও ক্লোন মোবাইল কেনার ক্ষেত্রে সতর্কবার্তা দিলো বিটিআরসি

224
  |  শনিবার, আগস্ট ৩, ২০১৯ |  ১:৪১ অপরাহ্ণ
ads here

টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি মোবাইল ফোন কেনার আগে ক্রেতাকে সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছে। মোবাইল ফোন কেনার আগে তার সঠিকতা ও বৈধতা যাচাইয়ের জন্য ক্রেতাদের আহ্বান জানানো হয়েছে।
বিটিআরসি সোমবার (২৯ জুলাই) এক বিজ্ঞপ্তিতে জানায়, মোবাইল ফোন কেনার আগে আইএমইআই (ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেনটিটি) আসল বা সঠিক কিনা তা যাচাই করতে হবে ও বিক্রেতার কাছ থেকে রসিদ (মানি রিসিপ্ট) নিতে হবে।

ads here

১ আগস্ট থেকে নকল ও ক্লোন আইএমইআই সংবলিত মোবাইল ফোন অপারেটরগুলোর নেটওয়ার্কে সংযুক্ত হলে পরবর্তীতে ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেনটিটি রেজিস্টারের (এনইআইআর) মাধ্যমে তা নেটওয়ার্ক থেকে বিচ্ছিন্ন করা হবে বলেও  জানানো হয় বিজ্ঞপ্তিতে।

বিটিআরসি আইএমইআই’র সঠিকতা যাচাইয়ে নিয়মও বলে দিয়েছে। এজন্য মোবাইলের মেসেজ অপশনে গিয়ে KYD লিখে স্পেস দিয়ে ১৫ ডিজিটের আইএমইআই নম্বর লিখে ১৬০০২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি মেসেজে জানা যাবে মোবাইল ফোনটির আইএমইআই নম্বর বিটিআরসির ডাটাবেজে আছে কিনা।

কমিশন আরও জানিয়েছে, ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেনটিটি রেজিস্টারের (এনইআইআর) চালু হলে গ্রাহকরা যেসব মোবাইল সেট ব্যবহার করছেন সেসব সেট সরাসরি ডাটাবেজে যুক্ত হবে।

চস/সোহাগ

ads here