ভেনিজুয়েলাকে হুমকির অধিকার ট্রাম্পকে কে দিয়েছে: মাদুরো

131
  |  শনিবার, আগস্ট ৩, ২০১৯ |  ১:৫৩ অপরাহ্ণ
ads here

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভেনিজুয়েলাকে গোটা বিশ্ব থেকে বিচ্ছিন্ন করে ফেলার যে হুমকি দিয়েছেন তা প্রত্যাখ্যান করেছেন দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো।

ads here

তিনি বলেছেন, ভেনিজুয়েলার সমুদ্রসীমা আগের মতোই ‘অবাধ ও স্বাধীন’ থাকবে।
মাদুরো বলেন, তিনি মার্কিন প্রেসিডেন্টের এই ‘অবৈধ হুমকি’র বিষয়টি জাতিসংঘ নিরাপত্তা পরিষদে উত্থাপন করার জন্য এই বিশ্ব সংস্থায় নিযুক্ত ভেনিজুয়েলার রাষ্ট্রদূতকে নির্দেশ দিয়েছেন।

শুক্রবার টেলিভিশনে জাতির উদ্দেশ্যে দেওয়া এক ভাষণে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের প্রতি ইঙ্গিত করে তিনি আরও বলেন, “একটি স্বাধীন দেশকে বিচ্ছিন্ন করে ফেলার হুমকি দেওয়ার অধিকার তাকে কে দিয়েছে? এটি সম্পূর্ণভাই বেআইনি।”

ভেনিজুয়েলায় গত বছর অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে কারচুপির অভিযোগ তুলে মাদুরোকে পদত্যাগের আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। সেইসঙ্গে দেশটির বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞাও আরোপ করেছে ওয়াশিংটন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বৃহস্পতিবার রাতে প্রকাশ্যে ঘোষণা করেন, ভেনিজুয়েলাকে গোটা বিশ্ব থেকে পুরোপুরি বিচ্ছিন্ন করার পরিকল্পনা নিয়ে এগোচ্ছে যুক্তরাষ্ট্র।

তিনি সাংবাদিকদের বলেন, ভেনিজুয়েলার মাদুরো সরকারকে ক্ষমতাচ্যুত করার লক্ষ্যে চূড়ান্ত পর্যায়ের চাপ প্রয়োগের অংশ হিসেবে দেশটিকে অবরুদ্ধ করতে চান তিনি। এ সময় তিনি দেশটির সঙ্গে গোটা বিশ্বের সব ধরণের যোগাযোগ বিচ্ছিন্ন করার ষড়যন্ত্রেরও ইঙ্গিত দেন।

চস/আজহার

ads here