রাশিয়ার অস্ত্র গুদামে বড় ধরনের বিস্ফোরণ, আহত ৮

104
ads here

রাশিয়ার সাইবেরিয়া অঞ্চলে একটি সামরিক ঘাঁটির অস্ত্র গুদামে ধারাবাহিকভাবে বড় ধরনের বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

ads here

সোমবার আচিনস্ক্ শহরের কাছে বিস্ফোরণের ওই ঘটনায় সামরিক বাহিনীর সদস্যসহ অন্তত আট জন আহত হয়েছেন বলে জানিয়েছে বিবিসি, বার্তা সংস্থা তাস।

এ ঘটনার পর ওই সামরিক ঘাঁটির আশপাশের গ্রামগুলোর কয়েক হাজার বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়েছে।

ওই অস্ত্র গুদামটিতে লাখখানেক কামানোর গোলা ছিল বলে জানা গেছে।

দিনের বেলা বিস্ফোরণ শুরু হওয়ার পর রাত নামার পরও তা অব্যাহত ছিল বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা। সামাজিক যোগাযোগ মাধ্যমে বিস্ফোরণে সৃষ্ট অগ্নিকুণ্ড ও কালো ধোঁয়ার ছবি পোস্ট করেছেন তারা।

সামরিক ঘাঁটিটির চারপাশে ২০ কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে থাকা সব লোকজনকে সরিয়ে নেওয়া হচ্ছে। ইতোমধ্যেই প্রায় তিন হাজার লোককে সরিয়ে নেওয়া হয়েছে। আরও ১১ হাজার লোককে সরিয়ে নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন আচিনস্কের কর্মকর্তারা।

ক্রিসনাইয়াস্ক শহরের পশ্চিমের ওই এলাকায় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। নিকটবর্তী একটি সামার ক্যাম্পে থাকা শিশুদের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। সামরিক ঘাঁটির সৈন্যরা বোম্ব শেল্টারে আশ্রয় নিয়েছেন।

বিস্ফোরণের কারণ তাৎক্ষণিকভাবে পরিষ্কার হয়নি।

সম্প্রতি সাইবেরিয়ায় উষ্ণ আবহাওয়া বিরাজ করছে ও প্রবল বাতাস বইছে। এ পরিস্থিতিতে সেখানে যে এলাকাগুলোতে বড় ধরনের দাবানল দেখা দিয়েছে তার মধ্যে ক্রিসনাইয়াস্ক অঞ্চলও আছে।

তবে যে অঞ্চলগুলোতে দাবানলের প্রকোপ সবচেয়ে বেশি সেগুলো বিস্ফোরণস্থলের উত্তরপূর্বে কয়েক কিলোমিটার দূরে বলে জানা গেছে।

রাশিয়ার সশস্ত্র বাহিনীগুলোর অর্ডন্যান্স নেটওয়ার্কের মধ্যে আচিনস্কের অস্ত্র গুদামটি সবচেয়ে পুরনোগুলোর মধ্যে একটি। ২০২২ সালের মধ্যে এই অস্ত্র গুদামটি ভেঙে ফেলার কথা রয়েছে বলে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাতে জানিয়েছে তাস।

 

সূত্র : বিডি ‍নিউজ ২৪

চস/আজহার

ads here