চাল কুমড়ার মোরব্বা তৈরি করবেন যেভাবে

138
  |  মঙ্গলবার, আগস্ট ৬, ২০১৯ |  ২:০৬ অপরাহ্ণ
ads here

বছরজুড়েই চাল কুমড়ার মোরব্বার কদর থাকে। যেকোনো ডেজার্ট সাজাতে, কেকের ভেতরে ড্রাই ফ্রুটস হিসেবে এর ব্যবহার বেশ প্রচলিত। শিশুর কাছেও বেশ পছন্দের খাবার এটি। চাল কুমড়ার মোরব্বা বেশ সহজেই তৈরি করা যায়। চলুন রেসিপি জেনে নেয়া যাক-

ads here

উপকরণ:

চালকুমড়া ২ কেজি,
চিনি ৭৫০ গ্রাম,
অল্প পরিমাণ দারুচিনি ও এলাচ,
কয়েকটা তেজপাতা,
সামান্য ঘি।

প্রণালি:

ভালোভাবে পাকা চাল কুমড়া খোসা এবং বীজ ফেলে ২ ইঞ্চি পুরু করে লম্বা ফালি করতে হবে। এবার কাঁটা চামচ দিয়ে উভয় দিকে ভালো করে কেচে নিন। পুরো কুমড়া কেচে নেয়া হলে ১ বা ৩ ইঞ্চি লম্বা করে ছোট ছোট আকার দিন। এবার একটা পাত্রে পানি দিয়ে কুমড়া গুলো হালকা ভাঁপিয়ে নিন। তারপর ঠান্ডা হলে কুমড়া যতটা পারা যায় চিপে পানি ফেলে দিন।

এবার আলাদা একটা কড়াইতে চিনি ঢেলে হালকা পানি আর মসলায় মৃদু আঁচে নাড়তে থাকুন। চিনি গলে পানি হয়ে গেলে চিপে রাখা কুমড়ার টুকরো ছেড়ে দিন। এবার একই আঁচে ধৈর্য ধরে নাড়তে থাকুন।

পানি শুকিয়ে কুমড়ার গায়ে আঠা হয়ে লেগে আসবে। প্রায় শুকিয়ে এলে নামিয়ে বড় ট্রেতে ঘি মাখিয়ে মোরব্বাগুলো আলাদা আলাদা করে পাশাপাশি রেখে ঠান্ড হতে দিন। প্রতিটি মোরব্বার ঠিক যতটুকু চিনিতে আবৃত হওয়া প্রয়োজন ততটুকুই লেগে থাকবে। বাকি চিনি কড়াইতে থেকে যাবে।

এবার মোরব্বা পুরোপুরি ঠান্ডা হলে কাঁচের বয়ামে অনেক দিন সংরক্ষণ করা যাবে। দীর্ঘদিন রেখে খেতে চাইলে নরমাল ফ্রিজে রেখে খেতে পারেন।

চস/আজহার

ads here