ব্র্যাডম্যানের গ্রিন ক্যাপ বিক্রি হলো সাড়ে ৪ লাখ ডলারে

36
ads here

পিটার ফ্রিডম্যান নামে এক ব্যবসায়ী কিংবদন্তি ব্যাটসম্যান স্যার ডন ব্র্যাডমানের ব্যাগি গ্রিন ক্যাপ সাড়ে ৪ লাখ অস্ট্রেলিয়ান ডলারে কিনে নিয়েছেন।

ads here

ব্র্যাডম্যানের এই ক্যাপ এখন দ্বিতীয় সর্বোচ্চ দামি ক্রিকেট স্মারক। এই বছরের শুরুতে আরেক অস্ট্রেলিয়ান কিংবদন্তি শেন ওয়ার্নের ব্যাগি গ্রিন ক্যাপ বিক্রি হয়েছিল ১০ লাখ ৭ হাজার ৫০০ অস্ট্রেলিয়ান ডলারে। দাবানলে ক্ষতিগ্রস্তদের সহায়তায় ওই অর্থ দান করেছিলেন ওয়ার্ন।

টুপিটি নিলামে তোলেন এক প্রতারকের দেনাদাররা। পিটার ডানহাম নামের ওই জালিয়াতকে পঞ্চাশের দশকে এই টুপি উপহার দিয়েছিলেন ডন। ডানহাম পেশায় হিসাবরক্ষক হলেও জড়িয়ে পড়েন আর্থিক প্রতারণায়।

বিনিয়োগকারীদের সঙ্গে ১৩ লাখ ডলার প্রতারণার মামলায় গত মে মাসে তাকে ৮ বছর ২ মাস কারাবাসের শাস্তি দেন আদালত। তার প্রতারণার শিকার হওয়া অনেকেই ব্র্যাডম্যানের টুপি নিলামে তুলে ঋণ পরিশোধের দাবি জানিয়েছেন।

দক্ষিণ অস্ট্রেলিয়ার স্টেট লাইব্রেরিতে ১৭ বছর ধরে ব্র্যাডম্যানের অভিষেক টেস্টের এই টুপি রাখা ছিল। ডানহাম নিজেই তা ওখানে ধার হিসেবে দিয়েছিলেন।

১৯২৮ সালের নভেম্বরে অস্ট্রেলিয়া দল ইংল্যান্ডের মুখোমুখি হওয়ার আগে ব্রিসবেনে ব্র্যাডম্যানের হাতে এই টুপি তুলে দেওয়া হয়েছিল, জানিয়েছে সেভেন নিউজ। এবারের আগে ব্র্যাডম্যানের ১৯৪৮ অ্যাশেজের ব্যাগি গ্রিন ক্যাপ নিলামে বিক্রি হয়েছিল ৪ লাখ ২৫ হাজার ডলারে।

চস/এএম

ads here