মুজিববর্ষে সিএমপির ব্যতিক্রমী এক সেবা

40
মুজিব
পুলিশ কমিশনারের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সেবা কার্যক্রমের বিস্তারিত তুলে ধরছেন সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর
ads here

মুজিববর্ষে জনবান্ধব, স্মার্ট ডিজিটাল পুলিশিং সেবা পৌঁছে দিতে ব্যতিক্রমী এসএমএস (ক্ষুদে বার্তা) প্রথা চালু করেছে চট্টগ্রাম মেটোপলিটন পুলিশ (সিএমপি)। যার নামকরণ করা হয়েছে ‘সিএমপি বন্ধন’।

ads here

আগামী পহেলা জানুয়ারী থেকে এই সেবা কার্যক্রম শুরু হবে। ফলে থানায় আগত সেবা প্রার্থীদের যে কেউ মামলা/জিডি/অভিযোগ করলে এখন থেকে মামলা কিংবা জিডি তদন্তকারী অফিসারের পেছনে পেছনে ঘুরতে হবে না।

মঙ্গলবার (৩০ ডিসেম্বর) সেবার উদ্ভোবধন করেন সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর।

এ উপলক্ষে সকালে পুলিশ কমিশনারের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সেবা কার্যক্রমের বিস্তারিত তুলে ধরা হয়।

এসময় কমিশনার বলেন, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ সিএমপি’র ১৬ থানায় এসএমএস সেবা চালু করা হলো।

কম্পিউটার সার্ভারে নিজস্ব তৈরি সফটওয়্যারের মাধ্যমে সেবা গ্রহীতার মোবাইলে স্বয়ংক্রিয় এসএমএস চলে যাবে। এই এসএমএসে মামলার সর্বশেষ অবস্থা, তদন্ত প্রতিবেদন, মামলার ধারা, চার্জশীট, ইত্যাদি সর্ম্পকে বাদীকে বিস্তারিত জানিয়ে দেয়া হবে। এছাড়া সংশ্লিষ্ট তদন্ত কর্মকর্তার মোবাইল নাম্বার দেয়া থাকবে যাতে করে একজন বাদী সার্বক্ষণিক ওই তদন্ত কর্মকর্তার সাথে যোগাযোগ করতে পারেন।

সাধারণ জনগণের সাথে পুলিশের সেতুবন্ধন তৈরি করার কথা জানিয়ে কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর আরো বলেন, আমরা সবসময় জনবান্ধব পুলিশ হতে চাই। মানুষের মাঝে পুলিশ সর্ম্পকে প্রচলিত যে ভুল ধারণা রয়েছে তা দূর করতে সদ্য চালু করা এই এসএমএস প্রথার নাম দিয়েছি ‘সিএমপি বন্ধন’ (CMP BONDHON)। এই সেবা চালু করার মূল উদ্দেশ্য হচ্ছে মানুষের সাথে বন্ধন তৈরি করা। যাতে করে মানুষ পুলিশের সাথে যোগাযোগ করে। একটা সর্ম্পক স্থাপিত হয়।

আমরা এই কার্যক্রমগুলোতে সচ্ছতা আনতে চাই। অনেক সময় সেবা গ্রহীতারা হয়রানির অভিযোগ তুলেন। তাই সফটওয়্যারটি এমন ভাবে তৈরি করা হয়েছে এতে প্রয়োজনীয় ডাটাসমূহ এন্ট্রি করার সাথে সাথে বাদী ও তদন্তকারী অফিসারের মোবাইল ফোন এবং জোনাল এসি অফিস এবং উর্ধ্বতন কর্মকর্তার কার্যালয়ে রক্ষিত মনিটরিং সার্ভারে চলে যাবে। ফলে সেবা প্রাপ্তি সহজ হয়ে যাবে।

 

 

 

চস/আজহার

ads here