কাশ্মীর নিয়ে ওআইসি যে সিদ্ধান্ত নিল

100
ads here

কাশ্মীরের সাংবিধানিক মর্যাদা বাতিলের সিদ্ধান্তকে ‘অবৈধ ও একতরফা’ আখ্যা দিয়েছে ইসলামি সহযোগিতা সংস্থা (ওআইসি)। একই সঙ্গে ভারত সরকারের এ সিদ্ধান্তের নিন্দা জানিয়েছে সংস্থাটি।

ads here

মঙ্গলবার (৬ আগস্ট) সৌদি আরবের জেদ্দায় ওআইসির স্থায়ী প্রতিনিধি দেশগুলোর কাশ্মীর বিষয়ে জরুরি বৈঠকে এ সিদ্ধান্ত জানানো হয়।

পরে ওআইসির পক্ষ থেকে এক বিবৃতিতে সংস্থাটি ভারত অধিকৃত জম্মু-কাশ্মীরের সংকটময় পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে এবং সেখানে ‘গুরুতর মানবাধিকার লঙ্ঘন’ এর নিন্দা জানায়।

ওআইসির সহকারী সেক্রেটারি জেনারেল সমীর বকর দিয়াবের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ কোরেশি ছাড়াও তুরস্ক, সৌদি আরব, আজারবাইজান এবং নাইজারের স্থায়ী প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

জম্মু-কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা যাচাই করতে স্বাধীন স্থায়ী মানবাধিকার কমিশন (আইপিএইচআরসি) ও অন্যান্য আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাকে সেখানে ঢুকতে দিতে নয়াদিল্লির প্রতি আহ্বান জানান তারা।

বৈঠক শেষে ওআইসির মহাসচিব ইউসুফ বিন আহমদ আল- উসাইমিন বলেন, জম্মু-কাশ্মীরের জনগণের আইনসম্মত অধিকার সুরক্ষা, বিশেষত জাতিগত আত্মনিয়ন্ত্রণের অধিকার রক্ষার বিষয়ে ওআইসির পূর্ণ সমর্থন রয়েছে।

চস/আজহার

ads here