পিএসজির নতুন কোচ আর্জেন্টিনার পচেত্তিনো

31
ads here

অবশেষে গুঞ্জনই সত্য হলো। ফরাসি ক্লাব প্যারিস সেইন্ট জার্মেইয়ের নতুন কোচ হিসেবে দায়িত্ব পেলেন আর্জেন্টাইন মাউরিসিও পচেত্তিনো। চলতি মৌসুম থেকে ২০২২ সাল পর্যন্ত নেইমার জুনিয়র, কাইলিয়ান এমবাপেদের কোচের দায়িত্ব পালন করবেন ৪৮ বছর বয়সী পচেত্তিনো।

ads here

ফ্রেঞ্চ লিগ ওয়ানে ব্যর্থতার দায় দিয়ে গত ২৪ ডিসেম্বর বহিষ্কার করা হয়েছিল প্যারিস সেইন্ট জার্মেইর কোচ থমাস টুখেলকে। তার বদলে এখন নতুন কোচ হিসেবে ঘোষণা করা হয়েছে টটেনহ্যাম, সাউদাম্পটন এবং এসপানিওলের সাবেক ম্যানেজার মাউরিসিও পচেত্তিনো।

২০০০ থেকে ২০০৩ পর্যন্ত সময়ে প্রায় আড়াই মৌসুম পিএসজিতে খেলোয়াড় হিসেবে ছিলেন পচেত্তিনো। এসময় ৯৫ ম্যাচ খেলে তিনি জিতেছেন ২০০১ সালের ইন্টার টোটো কাপ। পরে যোগ দেন স্প্যানিশ ক্লাব এসপানিওলে। সেই ক্লাবে থেকেই ২০০৬ সালে অবসর নেন খেলোয়াড়ি জীবন থেকে।

এরপর ২০০৯ সালে এসপানিওলকে দিয়েই শুরু হয় পচেত্তিনোর কোচিং ক্যারিয়ার। পরে চলে যান ইংল্যান্ডে। সেখানে তিনি দায়িত্ব নেন সাউদাম্পটন ও টটেনহ্যামের। গতবছরের নভেম্বরে টটেনহ্যামের দায়িত্ব থেকে অপসারিত হন তিনি। এবার নতুন মিশনে কাজ শুরু করবেন পিএসজির ডাগআউটে।

বর্তমানে ফ্রেঞ্চ লিগ ওয়ানে পয়েন্ট টেবিলের তৃতীয় স্থানে রয়েছে পিএসজি। ওপরে থাকা দুই দল লিয়ন এবং লিলের চেয়ে মাত্র ১ পয়েন্ট পিছিয়ে রয়েছে তারা। তবে এরই মধ্যে হেরে গেছে ৪টি ম্যাচ। অথচ গত মৌসুমে তারা হেরেছিল মাত্র ৩টি ম্যাচে। এই অবস্থা থেকে ঘুরে দাঁড়িয়ে শিরোপা ধরে রাখাই এখন পচেত্তিনোর মূল চ্যালেঞ্জ।

আজ (রোববার) থেকেই কাজে নেমে পড়ছেন পচেত্তিনো। বুধবার রাতে সেইন্ট এতিয়েনের বিপক্ষে ম্যাচের জন্য আজ থেকেই দলকে অনুশীলন করাবেন। পিএসজির দায়িত্ব নিয়ে পচেত্তিনো বলেছেন, ‘প্যারিস সেইন্ট জার্মেইয়ের নতুন কোচ হতে পেরে আমি সত্যিই আনন্দিত ও গর্বিত।’

চস/আজহার

ads here