ভ্যাকসিন আসতে সময় লাগতে পারে: ভারতীয় হাইকমিশনার

30
ads here

ভারত থেকে কবে ভ্যাকসিন আসবে সেটা এখনও নিশ্চিত করে বলা যাচ্ছে না বলে জানিয়েছেন ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী। তিনি বলেন, ‘সরকার এবং অনেকগুলো প্রতিষ্ঠান এই প্রক্রিয়ার সঙ্গে জড়িত থাকায় ভ্যাকসিন আসতে হয়তো কিছুটা সময় লাগতে পারে। এটি খুবই স্পর্শকাতর বিষয়। অন্য কোনও পণ্যের মতো নয়।’ বৃহস্পতিবার (৭ জানুয়ারি) দুপুরে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে তিনি এ কথা বলেন।

ads here

কী পরিমাণ ভ্যাকসিন আসবে সেটিও নিশ্চিত নয় জানিয়ে ভারতীয় হাইকমিশনার বলেন, ‘বাংলাদেশে ভ্যাকসিন আসতে কোনও বাধা নেই। কোনও নিষেধাজ্ঞাও নেই।’

এর আগে সকালে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের সঙ্গে সাক্ষাৎ করেন বিক্রম কুমার দোরাইস্বামী। এ সময় দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন তারা। সেখানেও তিনি চলমান করোনা মহামারি মোকাবিলায় বাংলাদেশের ভূয়সী প্রশংসা করেন। বাংলাদেশের সঙ্গে ভারতের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে বলেই এই কোভিড মহামারির সময়ও দু’দেশ একসঙ্গে কাজ করছে বলে মনে করেন ভারতীয় হাইকমিশনার।

এ সময় বাংলাদেশ সরকারের জি টু জি এবং উন্মুক্ত দর পদ্ধতির মাধ্যমে ভারত থেকে চাল আমদানি যাতে দ্রুততার সঙ্গে সম্পন্ন হয় সেজন্য ভারতের ভেতর অগ্রাধিকার ভিত্তিতে পোর্টের সব সুবিধা প্রদানের নিশ্চয়তা দেন ভারতীয় হাইকমিশনার। এছাড়াও খাদ্যপণ্যের মান উন্নয়ন, নিরাপদ খাদ্য, টেস্টিং ল্যাবরেটরি, চলমান খাদ্য গুদাম নির্মাণসহ বিভিন্ন বিষয় নিয়ে তাদের মধ্যে বিস্তারিত আলোচনা হয়েছে বলে জনসংযোগ কর্মকর্তা সুমন মেহেদী জানান।

বৈঠকে ভবিষ্যতেও দু’দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ রাজনৈতিক সম্পর্ক আরও জোরদার হবে বলে আশা প্রকাশ করেন তারা।

ads here