নতুন গান নিয়ে ভীষণ ব্যাস্ত সংগীত শিল্পী দোলা

284
  |  সোমবার, ফেব্রুয়ারি ১, ২০২১ |  ৬:১৩ অপরাহ্ণ
নতুন গান নিয়ে ভীষণ ব্যাস্ত সংগীত শিল্পী দোলা
অদিতি রহমান দোলা
ads here
বর্তমান সময়ের একজন অত্যন্ত জনপ্রিয় সংগীতশিল্পী অদিতি রহমান দোলা। সাংষ্কৃতিক পরিমন্ডলে বেড়ে উঠা দোলা কিছু বুঝে উঠার আগেই নিজেকে খুঁজে পান হারমোনিয়ামের সামনে। পেশাগত জীবনে তিনি একজন ব্যারিস্টার। এছাড়া জড়িত আছেন বাংলাদেশ পাওয়ার লিফটিং অ্যাসোসিয়েশনের সাথেও। তিনি এই সংস্থার কার্যকরী সংস্থার একজন সদস্য।

সম্প্রতি দোলা ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে কথা বলেছেন চট্টগ্রাম সময়ের সাথে। মুঠোফোনে জানালেন গানের বাইরে ব্যক্তিগত নানা কথাও। দোলার সাথে কথোপকথন নিয়ে লিখেছেন ধূসর সোহাগ

ads here

প্রশ্ন: কেমন আছেন?

দোলা: আলহামদুলিল্লাহ ভালো আছি।

প্রশ্ন: আপনার সংগীত শিল্পী হওয়ার পেছনে আপনার পরিবারের ভূমিকা কি?

দোলা: আমাদের পরিবার গানকেন্দ্রিক একটি পরিবার। আমার নানী খুব ভালো গান করতেন, আমার খালা ভালো গান। আমার বাবা সাইদুর রহমান মানিক গানের সাথে, চলচ্চিত্রের সাথে জড়িত ছিলেন। অনেক ছোট থেকেই আমি গানের ব্যাপারে পরিবারের সাপোর্ট পেয়েছি। বলতে পারেন কিছু বোঝার আগেই হারমোনিয়ামের সামনে পেয়েছি নিজেকে ।

প্রশ্ন: আপনি কার কাছে গান শিখেছেন?

দোলা: আমার সংগীত গুরুর নাম উস্তাদ কাঁজল দেব। উনাকে ভালোবেসে আমি কাকা বলে ডাকি। একদম ছোট থেকেই উনি আমাকে গান শিখিয়েছেন। সংগীত জীবনের প্রত্যেক বাঁকে অসম্ভব সাপোর্ট দিয়েছেন।  বড় হওয়ার পর আমার বড় ভাই অদিত রহমানেরও অনেক সাপোর্ট পেয়েছি।

প্রশ্ন: রেকর্ডিংয়ে কবে আসলেন?

দোলা: আমি প্রথম রেকর্ডিংয়ে আসি ২০০৬ এ। আমার বড় ভাইয়ের ‘মিথ’ এলবামে ওরই সুরে প্রথম গান রেকর্ড করি। এরপর আস্তে আস্তে প্লে-ব্যাকে আসি।

প্রশ্ন: প্লে ব্যাক কবে থেকে করছেন?

দোলা: প্রথম প্লে ব্যাক করি ২০১৩ সালে দেহরক্ষী সিনেমায়। সিনেমাতে ”সোহানা” নামের একটা আইটেম সং ছিল আমার। সিনেমাতে অভিনয় করেন ববি, কাজী মারুফ। এরপর আরো কিছু সিনেমায় প্লে ব্যাক করি।

প্রশ্ন: এবার একটু ভিন্ন প্রসঙ্গে আসি। আমরা জানি আপনি একজন ব্যারিস্টার। আপনার বাবাও একজন আইনজীবী। বাবার ইচ্ছায় নাকি উনাকে অনুকরণ করেই আপনার এই পেশায় আসা?

দোলা: সত্যি বলতে আমি আসলে নিজেও জানতাম না আমি এই পেশায় আসবো। আমার বাবা আইন পেশার পাশাপাশি একজন চলচ্চিত্র প্রযোজকও ছিলেন। মূলত উনার অনুপ্রেরণাতেই এই পেশায় আসা। উনি সবসময় বলেছেন দুটো অপশন থাকা ভালো। মিউজিকও করতে হবে, লিগ্যাল প্র্যাকটিসও করতে হবে।  তাই বাবাকে দেখেই বলতে গেলে এই পেশায় এসেছি, বাবার জন্যই ”বার” কমপ্লিট করেছি।

প্রশ্ন: এর বাইরে আপনি বাংলাদেশ পাওয়ার লিফটিং অ্যাসোসিয়েশনের সাথেও জড়িত। এ বিষয়ে কিছু বলুন।

দোলা: আমি বাংলাদেশ পাওয়ার লিফটিং অ্যাসোসিয়েশনের কার্যকরী সংস্থার একজন সদস্য। আমাদের দেশের বেশিরভাগ মানুষ বডি বিল্ডিং সম্পর্কে জানেন, কিন্তু পাওয়ার লিফটিং এর বিষয়ে অনেকেই নতুন করে জানছেন। অনেকের কাছে এটা সম্পূর্ণ নতুন একটা কনসেপ্ট। সারাবিশ্বেই পাওয়ার লিফটিং বেশ জনপ্রিয় একটা স্পোর্ট। আমরা চেষ্টা করছি বাংলাদেশেও এর প্রসার আরো বাড়ানোর। আর আনন্দের বিষয় হচ্ছে আমাদের সংস্থা ইন্টারন্যাশনাল পাওয়ার লিফটিং ফেডারেশনেরও(আইবিএফ) সদস্য পদ লাভ করেছে।

প্রশ্ন: আবার গানের জগৎে ফিরে আসি। গান নিয়ে বর্তমানে আপনার ব্যস্ততা কেমন?

দোলা: বর্তমানে গান নিয়ে আমি খুবই ব্যাস্ত। ২০২১ সালে আমার বেশ কিছু কাজ আসতে যাচ্ছে। আগে দেখা গেছে, আমি গ্যাপ নিয়ে নিয়ে কাজ করে গেছি, কিন্তু এই বছরে আমার বেশ ব্যাস্ততা। আর করোনার কারণে অনেক কাজ আটকে গেছে, সেগুলোও এ বছর রিলিজ পাবে। বেশ কয়েকটি সিনেমাও আটকে আছে, ওগুলোও এবার মুক্তি পাবে। মিশন এক্সট্রিম সিনেমা ঈদে মুক্তি পেতে পারে। ওখানে আমার একটা গান আছে। এছাড়া ‘মুক্তি’ সিনেমায় আমি গান করেছি। বেশ কয়েকটি ওয়েব ফিল্মেও গান করেছি। ওয়েব ফিল্ম ‘অমানুষ’ এর জন্য ‘রাধা’ নামের একটা গানও করেছি। সিনেমার পাশাপাশি আমি সিঙ্গেল নিয়েও কাজ করছি। এর আগে ডুয়েট করেছি, সামনে সিঙ্গেল গানও আসছে। রেকর্ডিং শেষ করেছি গানগুলোর, সামনে মিউজিক ভিডিওর কাজ শুরু হবে।

প্রশ্ন: আমরা কি আপনার কোনো অ্যালবাম পাচ্ছি সামনে?

দোলা: অ্যালবাম নিয়ে চিন্তা করছি, কিছু প্রস্তাবও পেয়েছি। কিন্তু এই মুহূর্তে আমি সিঙ্গেল নিয়েই আসলে কাজ করছি। কারণ আমার গানের মিউজিক ভিডিও নিয়েই আমি ব্যাস্ত।

প্রশ্ন: স্টেজ শো নিয়ে কিছু ভাবছেন?

দোলা: শো নিয়ে আসলে সেভাবে নিশ্চিত হয়ে কিছু বলতে পারছিনা। করোনা পরিস্থিতি দেশে এখনও স্বাভাবিক হয়নি। সামনে যদি পরিস্থিতি একটু ভালো হয় তখন আশা করি আপনাদের আপডেট জানাতে পারবো। আপাতত মিউজিক ভিডিও, রেকর্ডিং নিয়েই ব্যাস্ত আছি। ইনশাআল্লাহ মার্চের প্রথম সপ্তাহে আমার রেকর্ডকৃত ‘আগামী’ গানটির মিউজিক ভিডিওর কাজ শুরু হবে।

প্রশ্ন: অনেক ধন্যবাদ আপু, আপনার ব্যাস্ত সময় থেকে ছুটি নিয়ে চট্টগ্রাম সময়ের সাথে কথা বলেছেন। আপনি ভালো থাকবেন।

দোলা: আপনাকেও ধন্যবাদ। চট্টগ্রাম সময়ের মাধ্যমে আমার ভক্ত এবং আপনাদের পাঠকদেরও ধন্যবাদ জানাচ্ছি। আপনারা সবাই ভালো থাকবেন, আমার জন্য দোয়া করবেন। আশা করি সামনে আপনাদের ভালো কিছু গান উপহার দিতে পারবো।

চস/স

ads here