লিটনের অর্ধশতকে ফলোঅনের শঙ্কা দূর হলো

33
  |  শনিবার, ফেব্রুয়ারি ১৩, ২০২১ |  ১:৪৩ অপরাহ্ণ
ads here

তৃতীয় দিনের শুরুটা বেশ করেছিলেন গতদিন অপরাজিত থাকা মুশফিকুর রহিম এবং মোহাম্মদ মিঠুন। ধীরে সুস্থে নিজেদের উইকেটের সঙ্গে যেন মানিয়ে নিচ্ছিলেন। তবে একটু বেশিই যেন সময় নিয়ে ফেললেন এই দুই ব্যাটসম্যান। মিঠুন ফিরলেন মাত্র ১৫ রানে আর মুশফিক ফিরলেন অর্ধশতক হাঁকিয়ে ৫৪ রানে। আর তাতেই টাইগারদের সামনে ছিল ফলোঅনের হাতছানি। তবে লিটন-মিরাজে ভর করে সে শঙ্কা কাটিয়েছে বাংলাদেশ।

ads here

এই রিপোর্ট লেখা অবধি বাংলাদেশের সংগ্রহ ৬ উইকেটে ২৩৫ রান। উইকেটে আছেন, লিটন (৫২) এবং মিরাজ (৩৫)। উইন্ডিজের চেয়ে বাংলাদেশ পিছিয়ে আছে ১৭৪ রানে।

মুশফিক আর মিঠুনকে হারিয়ে ধুকতে থাকা বাংলাদেশ দলের দায়িত্ব নেন লিটন দাস ও মেহেদি হাসান মিরাজ। দুইয়ে মিলে দলকে খাঁদের কিনারা থেকে তুলেও আনেন। ৭ম উইকেট জুটিতে অর্ধশতক তুলে ফলোঅনের লজ্জা থেকেও দলকে রক্ষা করেন লিটন ও মিরাজ। দুর্দান্ত ব্যাট করে দলকে ফলোঅনের হাত থেকে রক্ষা তো করেছেনই, সেই সঙ্গে তুলে নিয়েছেন নিজের ৭ম টেস্ট অর্ধশতক। এর আগে পূর্ণ করেন টেস্টে এক হাজার তম রানও।

মিঠুন ফিরলেও উইকেটের অপরপ্রান্তে আগলে ছিলেন মুশফিক। অর্ধশতকপূর্ণ করলেও ইনিংস বড় করতে পারেননি এই অভিজ্ঞ টাইগার। ফিরলেন ব্যক্তিগত ৫৪ রানেই। দলীয় ১৫৫ রানের মাথায় কর্নওয়ালের বলে মেয়ার্সের হাতে বল তুলে দিয়ে ড্রেসিংরুমে ফেরেন মুশফিক।

তৃতীয় দিনে ব্যাট করতে নেমে দিনের শুরুটা মুশফিক ও মিঠুন করেছিলেন ঠান্ডা মাথায়। নিজের ২২তম টেস্ট অর্ধশতক তুলে নিয়েছেন মুশফিক। অন্য প্রান্তে মুশফিককে ভালোই সঙ্গ দিচ্ছিলেন মিঠুন। তবে না খুব বেশিক্ষণ আর উইকেটে থাকতে পারেননি তিনি। গত দিনে সঙ্গে কেবল ৯ রান যোগ করে ফিরতে হয় মিঠুনকে। শেষ পর্যন্ত ৮৬ বলে ১৫ রান করে মিঠুন যখন কর্নওয়ালের শিকার হয়ে ফিরলেন বাংলাদেশের রান সংখ্যা তখন ১৪২।

পরিস্থিতি অনুযায়ী টেস্ট কীভাবে খেলতে হয় আজ শেষ বিকেলে তা দেখালেন মুশফিকুর রহিম আর মোহাম্মদ মিঠুন। সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক সৌরভ ও তামিম ইকবালকে দ্রুত হারিয়ে ফেলা বাংলাদেশের হয়ে পঞ্চম উইকেটে ৩৪ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে দিন শেষ করেছেন মুশফিক-মুমিনুল। এই রান করতে ১২২টি বল খেলেছেন দুজন। বাংলাদেশের স্বস্তি এতোটুকুই। দ্বিতীয় দিনের বাকি সময়ে একক রাজত্ব করেছে ওয়েস্ট ইন্ডিজ। তাতে দ্বিতীয় দিনেই টেস্টের লাগাম সফরকারীদের হাতে।

৫ উইকেটে ২২৩ রানে দ্বিতীয় দিন শুরু করা ওয়েস্ট ইন্ডিজ শেষ পর্যন্ত থেমেছে ৪০৬ রানে গিয়ে। পরে জবাব দিতে নেমে শুরুতে কেঁপেছে বাংলাদেশ। ৭১ রানে চার উইকেট হারিয়ে বড় বিপদে পড়েছিল স্বাগতিকরা। তারপর মুশফিক-মিঠুনের শেষ বিকেলের লড়াইটা স্বস্তি দিয়েছে।

চস/আজহার

ads here