আজ সরস্বতী পূজা

26
 ডেস্ক রিপোর্ট |  মঙ্গলবার, ফেব্রুয়ারি ১৬, ২০২১ |  ১২:২৯ অপরাহ্ণ
আজ সরস্বতী পূজা
ads here
আজ (১৬ ফেব্রুয়ারি) হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা । বিদ্যা ও জ্ঞানের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর চরণে চন্দ্রের পঞ্চমী তিথিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন ধর্মপ্রাণ হিন্দুরা।

ধর্মীয় মতানুসারে, শুভ্র রাজহাঁসে চড়ে বিদ্যা ও সুরের দেবী সরস্বতী পৃথিবীতে আসেন। মর্ত্যলোকে ভক্তরা ‘সরস্বতী মহাভাগে বিদ্যে কমললোচনে/বিশ্বরূপে বিশালাক্ষ্মী বিদ্যাংদেহি নমোহস্তুতে’ মন্ত্র পাঠ করে অর্চনা করবেন দেবী সরস্বতীর।

ads here

সরস্বতী পূজা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা হিন্দু সম্প্রদায়ের সবাইকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে পৃথক বাণী দিয়েছেন।

বাণীতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেন, সরস্বতী পূজা দেশে অত্যন্ত জনপ্রিয় একটি ধর্মীয় উৎসব। ধর্ম, বর্ণ ও সম্প্রদায় নির্বিশেষে এ উৎসবে সবার অংশগ্রহণ এ দেশের অসাম্প্রদায়িক চেতনা ও ঐতিহ্যে ভিন্নমাত্রা যোগ করেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে বলেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। বাংলাদেশে সব ধর্ম ও সম্প্রদায়ের মানুষের নিজ নিজ ধর্ম পালনের সম্পূর্ণ স্বাধীনতা রয়েছে। হাজার বছর ধরে এ ভূখণ্ডে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সব ধর্মের মানুষ মিলেমিশে একত্রে বসবাস করে আসছেন। আমাদের সংবিধানে সব ধর্ম ও বর্ণের মানুষের সমান অধিকার সুনিশ্চিত করা হয়েছে। এ দেশে ধর্ম যার যার উৎসব সবার। আমরা সব ধর্মের উৎসব সবাই মিলে আনন্দ-উৎসব সহকারে উদযাপন করি। কাউকে আমাদের সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করতে দেব না। আগামী দিনে সব ধর্মের পারস্পরিক সম্প্রীতি আরও সুদৃঢ় হবে।

আরো পড়ুন: কর্ণফুলীতে যাত্রীবাহী নৌকা ডুবি, একজনের মরদেহ উদ্ধার

প্রতিবছর দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও পূজামণ্ডপ দেবীর বন্দনায় মুখরিত হলেও করোনাকালে এ বছর আর তা হচ্ছে না। ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের পূজার আয়োজনও করা হয়েছে সীমিত পরিসরে। অন্যান্য বছর ব্যাপক আয়োজনে শতাধিক পূজা হলেও এবার হচ্ছে না মাঠের পূজা।

চস/স

ads here