৫ এপ্রিল থেকে চবিতে ভর্তি পরীক্ষার আবেদন শুরু

44
  |  বুধবার, ফেব্রুয়ারি ২৪, ২০২১ |  ৪:০৫ অপরাহ্ণ
ads here

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। এরমধ্যে আগামী ২২ মার্চ থেকে শুরু হয়ে তিন ধাপে পরীক্ষা শেষ হবে ৮ জুলাই। গতবছর থেকে এবছর ইউনিট ভিত্তিক জিপিএ বাড়বে ০.৫।

ads here

এছাড়া ভর্তি পরীক্ষার আবেদনপ্রক্রিয়া আগামী ৫ এপ্রিল বেলা ১১টা থেকে শুরু হবে। চলবে ৩০ এপ্রিল রাত ১২ পর্যন্ত। আগামী ২ মে মধ্যরাত পর্যন্ত নির্ধারিত আবেদন ফি জমা দেওয়া যাবে।

বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক শাখার ডেপুটি রেজিস্ট্রার এস.এম. আকবর হোছাইন স্বাক্ষরিত পরীক্ষা সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এতে বলা হয়, ‘আগামী ২২ জুন থেকে ২৪ জুন, ২৮ জুন থেকে ১ জুলাই ও ৫ জুলাই থেকে ৮ জুলাই তারিখের মধ্যে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে ইউনিট/উপ-ইউনিট ভিত্তিক ভর্তি পরীক্ষার সময়সূচি পরবর্তীতে জানানো হবে বলে বিজ্ঞাপ্তিতে উল্লেখ করা হয়।

ভর্তি পরীক্ষা কমিটির স্থায়ী সদস্য ও চবি ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর এস.এম সালামত উল্ল্যা ভূঁইয়া পূর্বকোণকে বলেন, আগামী ২২ মার্চ থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি যুদ্ধ শুরু হবে। এবার স্বাস্থ্য বিধি অনুসরণ করে ক্যাম্পাসেই সব পরীক্ষা নেওয়া হবে।। ক্যাম্পাসে এক সঙ্গে ২২ হাজার শিক্ষার্থীর পরীক্ষা নেওয়ার সক্ষমতা রয়েছে। তবে আমরা একেক বার ১৫ হাজার করে শিক্ষার্থীর পরীক্ষা নিবো। পরীক্ষার্থী বেশি হলে দুই শিফটের মাধ্যমে পরীক্ষা নেওয়া হবে। তাই সময় একটু বেশি রাখা হয়েছে। এছাড়া মোট ১২০ নম্বরের পরীক্ষা হবে। এর মধ্যে ১০০ নম্বর এমসিকিউ ও ২০ নম্বর থাকবে জিপিএ।

তিনি আরও বলেন, এবছর যেহেতু সবাই পাশ করেছে তাই আবেদনের যোগ্যতার ক্ষেত্রে ইউনিটভিত্তিক জিপিএ বাড়ানো হয়েছে ০.৫। এবছর আসন সংখ্যা বাড়ানো হবে না বলেও জানান তিনি।

প্রসঙ্গত, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৪৮টি বিভাগ ও ৬টি ইনস্টিটিউট রয়েছে। গত বছর ৪টি ইউনিট ও ২টি উপ-ইউনিটের ভর্তি কার্যক্রম হয়েছে। ৪৮টি বিভাগ ও ৬টি ইনস্টিটিউটে ৪ হাজার ৯২৬টি আসনে শিক্ষার্থীরা ভর্তি হন। প্রতি আসনে আবেদন করেছিলেন ৫২ জন শিক্ষার্থী। ভর্তি পরীক্ষা দুই শিফটে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেই নেয়া হয়েছে।

বিস্তারিত (www.admission.cu.ac.bd) এ ওয়েবসাইট পাওয়া যাবে।

 

 

চস/আজহার

ads here