মিয়ানমারে আদালতে হাজিরা দিলেন সু চি

38
 ডেস্ক রিপোর্ট |  মঙ্গলবার, মার্চ ২, ২০২১ |  ১২:৪৮ অপরাহ্ণ
মিয়ানমারে আদালতে হাজিরা দিলেন সু চি
ads here

মিয়ানমারে চলমান বিক্ষোভে এখন পর্যন্ত প্রায় ২০ জন প্রাণ হারিয়েছেন। গুলি চালানোর পরও মিয়ানমার জুড়ে চলছে সামরিক সরকারের বিরুদ্ধে প্রতিবাদ বিক্ষোভ। যুক্তরাষ্ট্র, জামার্নি, ব্রিটেনসহ আরও বিভিন্ন দেশ কঠোর হুঁশিয়ারি ও নিন্দা জানিয়েছে।

ads here

চলমান বিক্ষোভের মধ্যেই প্রথমবারের মতো ভিডিও সংযোগের মাধ্যমে আদালতে হাজিরা দিয়েছেন অং সান সু চি। তার বিরুদ্ধে আরও দুটি অভিযোগ আনা হয়েছে। আর আগামী ১৫ মার্চ পর্যন্ত স্থগিত রাখা হয়েছে মামলার শুনানি। সার্বিক শুনানি শেষে অন্তত দুই বছরের জেল হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

আন্দোলনকারীরা সেনাবাহিনীর গুলি চালানোর প্রতিবাদে আন্দোলনকে আরও বেগবান করার ঘোষণা দিয়েছে। সামরিক সরকারের পতন না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন।

এদিকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে এ মার্চেই মিয়ানমারের সংকট নিয়ে কথা হবে বলে জানিয়েছেন সংস্থাটিতে নিয়োজিত মার্কিন রাষ্ট্রদূত।

আরো পড়ুন: বলিউড ডিভা কঙ্গনার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি

সোমবার হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকী বলেন, আমরা বারেবারে সতর্ক করছি মিয়ানমার সেনাবাহিনীকে। তারা শান্তিপূর্ণ প্রতিবাদে হামলা করে আরও পরিস্থিতিকে জটিল করে তুলছে। বিক্ষোভকারীদের জীবন কেড়ে নেয়ার সাজা তাদের পেতে হবে। যুক্তরাষ্ট্র আরও কঠিন কি ব্যবস্থা নিতে পারে তা নিয়ে কাজ করছে।

এখন পর্যন্ত বহু আন্দোলনকারীকে গ্রেফতার করেছে সেনাবাহিনী শাসিত সরকার।

চস/স

ads here