পিতা-পুত্রের সর্ম্পকের মেঘ থেকে বৃষ্টি ঝরে ফুল ফোটার গল্প প্রিন্স আশরাফের মেঘমুখী ফুল

91
 সোরিয়া রওনক |  শনিবার, মার্চ ১৩, ২০২১ |  ১১:৪৩ পূর্বাহ্ণ
ads here

প্রকাশে কঠিন অথচ ভেতরে অসম্ভব স্নেহ, মমতা আর ভালবাসা নিয়ে বাস করা মানুষটির নামই বাবা। পবিত্র কোরআনে সম্মান ও শ্রদ্ধার ক্ষেত্রে মায়ের আগে বাবাকেই প্রাধান্য দেওয়া হয়েছে।‘পিতা স্বর্গ, পিতা ধর্ম, পিতাহী পরমং তপঃ পিতা প্রিতামাপন্নে প্রিয়ন্তে সর্বদেবতা- সনাতন ধর্মাবলম্বীরা এই মন্ত্র জপে বাবাকে স্বর্গজ্ঞান করে শ্রদ্ধা করেন।
সময়ের বিবর্তনের সঙ্গে সঙ্গে সংসারে বাবা-মার ভূমিকার ধরণও পাল্টে যাচ্ছে। একটি সম্পর্ক পূর্ণতা পায় কাছাকাছি থাকায়। কিন্তু অর্ন্তবর্তী ফাটল যদি আলাদা করে দেয় সম্পর্ককে, তখন কি সেই ফাটল ডিঙিয়ে ফিরে আসতে পারে সম্পর্কেরা একে অপরের কাছে আবার?
স্ত্রীর সাথে ডিভোর্সের ঠিক আগ মুহূর্তে ব্রেনস্ট্রোকে আক্রান্ত হয়ে মেজবাহ কামাল হাসপাতালে, প্যারালাইসিসে শয্যাশায়ী, চেতন-অচেতনের ঘোরলাগা জগতের মধ্যে থেকেও সে বুঝতে পারে তার আশেপাশে আপন বলতে কেউ নেই, স্ত্রী তাকে ছেড়ে চলে গেছে, একমাত্র ছেলে পড়াশুনার জন্য দেশের বাইরে, সুখের বন্ধুরা আয়োজনে ছিল প্রয়োজনে নেই, মা কবরে শায়িত, বাবা বৃদ্ধাশ্রমে। জীবন মৃত্যুর সন্ধিক্ষণে এসে উপলদ্ধি হয় এ জগতে তার আপন কেউ নেই!
অচেতনের জগতে হারিয়ে যাওয়ার আগে ঝাপসা চোখ মেলে চেয়ে সে মুখের উপরে একটি মুখই দেখতে পায় সে!
বাবার মুখ!
বৃদ্ধ বাবা-মায়েরা সন্তানের কাছে ভরসা চান, সাহস চান. আশ্রয় চান, নির্ভরতা চান। একদিন যিনি ছিলেন পুরো পরিবারের নির্ভরতার মানুষ, একদিন যিনি সকলের আরাম আয়েশে থাকার ব্যবস্থা করতে গিয়ে অক্লান্ত পরিশ্রম করেছেন, জীবনের শেষবেলায় এসে তিনি হয়ে পড়েন সন্তানের উপর নির্ভরশীল। সেই সন্তান যখন বৃদ্ধ বাবাকে বৃদ্ধাশ্রমে রেখে আসে তখন বাবার দুনিয়াটা ভেঙে পড়ে!
মেজবাহ বৃদ্ধ বাবাকে দূরে ঠেলে বৃদ্ধাশ্রমে ফেলে এসেছিল, মেজবার অসুস্থ অসহায় মুহূর্তে সবাই তাকে একা ফেলে রেখে দূরে সরে গেছে, হাসপাতালের বেডে অসহায় পড়ে আছে মৃত্যুর অপেক্ষায়। প্যারালাইসিসে শয্যাশায়ী খোকার অসুস্থতার খবর বৃদ্ধাশ্রমে থাকা বাবার কানে যেতেই তিনি ছুটে এসেছেন, অপমান অভিমান সব ভুলে আপন সন্তানকে বুকে টেনে নিয়েছেন, নিজের বয়সী শরীরেও দিনরাত ছেলের সেবা করে গেছেন। সন্তানেরা বাবা-মাকে ফেলে দিতে পারে, বাবা-মারা পারে না!
বৃদ্ধ-বৃদ্ধারা সন্তানের ভালবাসা বঞ্চিত হওয়া মানেই বৃদ্ধাশ্রমে যাওয়া, এক্ষেত্রে বৃদ্ধাশ্রম কোন গৃহ নয়, বৃদ্ধাশ্রম হলো মনের ঘর থেকে বেরিয়ে অন্য ঘরে যাওয়া।
এ শুধু বৃদ্ধাশ্রম থেকে বাবার প্রত্যাবর্তনেরই গল্প নয়, বাবা-ছেলের সম্পর্কের টানাপোড়নের গল্পের পরতে অন্য মানবিক সম্পর্কের গল্প। ছেলের বোধোদয়ের গল্পই শুধু নয়, মৃত্যুর দুয়ার থেকে নতুন জীবনে ফিরে আসার গল্প…
প্রিন্স আশরাফের উপন্যাস মেঘমুখী ফুল পিতা-পুত্রের সর্ম্পকের মেঘ থেকে বৃষ্টি ঝরে ফুল ফোটার গল্প…
বইমেলা ২০২১ এ নয়েজ পাবলিকেশন থেকে প্রকাশিত হচ্ছে প্রিন্স আশরাফের উপন্যাস মেঘমুখী ফুল। বইটির প্রচ্ছদ করেছেন আদনান আহমেদ রিজন, বইটির মূল্য ২৬০ টাকা।

ads here

চস/আজহার

ads here