বিসিএস পরীক্ষার্থীদের রিট খারিজ, ১৯ মার্চেই পরীক্ষা

37
 ডেস্ক রিপোর্ট |  মঙ্গলবার, মার্চ ১৬, ২০২১ |  ৩:৪৫ অপরাহ্ণ
বিসিএস পরীক্ষার্থীদের রিট খারিজ, ১৯ মার্চেই পরীক্ষা
ads here
৪১তম বিসিএস এর প্রিলিমিনারী পরীক্ষা পেছানোর নির্দেশনা চেয়ে পরীক্ষার্থীদের করা রিট খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। মঙ্গলবার (১৬ মার্চ) বেলা তিনটার দিকে বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. মাহমুদ হোসেন তালুকদারের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

পরীক্ষার্থীদের পক্ষে রায়হান সুলতান নামে এক শিক্ষার্থীর দায়ের করা রিটের পরিপ্রেক্ষিতে পিএসসির মতামত জেনে হাইকোর্ট বলেন, শুক্রবার পরীক্ষা হতে কোন বাধা নেই। একইসাথে, কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষার ব্যবস্থা করতেও পিএসসিকে নির্দেশ দেওয়া হয়।

ads here

শুনানিতে রাষ্ট্রপক্ষের আইনজীবী ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার এবং রিটকারীদের পক্ষে আইনজীবী ছিলেন রবিউল ইসলাম।

এর আগে, শুনানি শেষে বেলা তিনটার দিকে পিএসসির মতামত জেনে আদেশ দেবেন বলে জানিয়েছিলেন হাইকোর্ট। ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমারকে তাদের সঙ্গে কথা বলে মতামত জানাতে বলা হয়েছিল। পরে, পিএসির মতামত জানানোর পরই এ আদেশ দেন আদালত।

এদিকে, বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার্থীদের পক্ষে রায়হান সুলতান নামে এক শিক্ষার্থী রিটটি দায়ের করেন। করোনা মহামারির মধ্যে ঝুঁকি নিয়ে পরীক্ষায় অংশ নিতে না নেওয়ার কারণ দেখিয়ে তারা রিট করেন।

পরীক্ষার্থীরা বলছেন, দেশে করোনাভাইরাসের সংক্রমণ পুরোপুরি শেষ হয়নি। যারা পরীক্ষা দেবেন তাদেরও ভ্যাকসিন দেওয়া হয়নি। ৪১তম বিসিএসে আবেদন করেছেন ৪ লাখ ৭৫ হাজার প্রার্থী। পরীক্ষার্থী এবং অভিভাবক মিলিয়ে প্রায় ৭-৮ লাখ মানুষের সমাগম হবে। এতে অনেকেরই করোনায় আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল না খোলায় পরীক্ষার্থীদের একটি বড় অংশ থাকার জায়গা নিয়ে সমস্যায় পড়বেন। তাই পরীক্ষা পেছানো প্রয়োজন।

আরো পড়ুন: হাইকোর্টে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করলেন ড. ইউনূস

সরকারি কর্ম কমিশন (পিএসসি) গত ১৩ জানুয়ারি ৪১তম বিসিএসের তারিখ ঘোষণা করে। ঘোষণা অনুযায়ী আগামী ১৯ মার্চ (শুক্রবার) এই বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

চস/স

ads here