মেহেদির জোড়া উইকেট, চাপে নিউজিল্যান্ড

86
  |  মঙ্গলবার, মার্চ ২৩, ২০২১ |  ১২:৩৫ অপরাহ্ণ
ads here

যথাযথ শুরু এনে দিয়েছিলেন মোস্তাফিজুর রহমান। সেটি ধরে রাখার দায়িত্ব দারুণভাবে পালন করলেন তরুণ অফস্পিনার শেখ মেহেদি হাসান। আগের ম্যাচে মুখোমুখি প্রথম বলেই ছক্কা হাঁকিয়ে চমক জাগানো মেহেদি, আজ নিজের পরপর দুই ওভারেই দলকে এনে দিলেন মূল্যবান দুইটি উইকেট।

ads here

ইনিংসের নবম ওভারে প্রথমবারের বোলিং আক্রমণে আনা হয় মেহেদিকে। নিজের প্রথম ওভারের তৃতীয় বলেই তিনি সরাসরি বোল্ড করে দিয়েছেন বাঁহাতি ওপেনার হেনরি নিকলসকে। দলীয় পঞ্চাশের আগেই জোড়া উইকেট হারিয়ে এখন চাপে পড়ে যায় স্বাগতিক নিউজিল্যান্ড।

নিজের পরের ওভারের পঞ্চম বলে উইল ইয়ংকেও সরাসরি বোল্ড করেছেন মেহেদি। মিডল স্ট্যাম্পে পিচ করা ডেলিভারি স্কুপ করতে গিয়ে নিজের উইকেট হারিয়েছেন ইয়ং। যার ফলে এখন ১১ ওভার শেষে নিউজিল্যান্ডের সংগ্রহ ৩ উইকেটে ৫৩ রান।

ব্যাট হাতে ঘুরে দাঁড়িয়ে ২৭১ রানের সংগ্রহ দাঁড় করানোর পর অধরা জয়ের খোঁজে যেমন শুরু দরকার ছিল, ঠিক তেমনটাই এনে দিলেন মোস্তাফিজুর রহমান। নিউজিল্যান্ডের মারকুটে ওপেনার মার্টিন গাপটিলকে সাজঘরে পাঠিয়ে দিয়েছেন বাঁহাতি এই পেসার। ফিজের কাটারেই মূলত ধরাশায়ী হয়েছেন গাপটিল।

ক্রাইস্টচার্চের হাগলি ওভালে সর্বোচ্চ রান তাড়া করে জেতার রেকর্ড স্কটল্যান্ডের। ২০১৪ সালের ৩০ জানুয়ারি কেনিয়ার ১০ উইকেটে তোলা ২৬০ রান টপকে ৩ উইকেটের দারুণ জয় পেয়েছিল স্কটিশরা।

ফলে আজ বাংলাদেশ দল ২৭১ রান করায় এ মাঠের সর্বোচ্চ রান তাড়া করার রেকর্ড গড়ে জিততে হবে নিউজিল্যান্ডকে। সেই মিশনে শুরুতেই হোঁচট খেয়েছে স্বাগতিকরা। আগের ম্যাচে ১৩১ রানের ছোট লক্ষ্যে যেমন আক্রমণাত্মক খেলছিলেন গাপটিল, আজও আভাস দিয়েছিলেন তেমন কিছুর।

কিন্তু তাকে বেশিদূর যেতে দেননি মোস্তাফিজ। ইনিংসের পঞ্চম ওভারের শেষ বলটি লেগস্ট্যাম্পের ওপর কাটার ডেলিভারি করেন বাংলাদেশের কাটার বয়। লেগসাইডে খেলতে গিয়ে লিডিং এজ হয় গাপটিলের। ফলো থ্রু’তে সামনে এগিয়ে গেলেও, দ্রুতই পেছনে ফিরে নিজের বলে নিজে ক্যাচটি তালুবন্দী করেন মোস্তাফিজ।

আউট হওয়ার আগে ৩ চারের সঙ্গে ১ ছয়ের মারে ২৪ বলে ২০ রান করেছেন গাপটিল। পঞ্চম ওভারেই প্রথম উইকেট হারানোর পরও ইতিবাচক ব্যাট করতে থাকেন হেনরি নিকলস ও ডেভন কনওয়ে। মোস্তাফিজ ও তাসকিন আহমেদের জুটি বেঁধে করা ৮ ওভারের প্রথম স্পেলে ১ উইকেটে ৪৩ রান করে নিউজিল্যান্ড।

এরপরই আক্রমণে আনা হয় মেহেদিকে। তার প্রথম দুই বল ঠিকঠাক বুঝতে পারেননি নিকলস। তৃতীয় বলটি ছিল মিডল-অফ স্ট্যাম্পের ওপর খানিক ধীরগতির ডেলিভারি। ফরোয়ার্ড ড্রাইভ করতে গিয়ে বলের কাছেও যেতে পারেননি নিকলস, সাজঘরে ফিরেছেন ১৩ রান নিয়ে। ওয়ানডে ক্যারিয়ারে মেহেদির এটি প্রথম উইকেট, এই ওভারে কোনো রানই দেননি তিনি।

দশম ওভার করতে এসে মোহাম্মদ সাইফউদ্দিন দুই চারের মারে হজম করে বসেন ৮ রান। তবে পরের ওভারেই এটি সামাল দেন মেহেদি, ফিরিয়ে দেন ১ রান করা ইয়ংকে। মেহেদির দ্বিতীয় ওভার থেকে নিউজিল্যান্ড নিতে পেরেছে মাত্র ২ রান।

চস/আজহার

ads here