জলবায়ু সম্মেলনে শেখ হাসিনাসহ ৪০ নেতাকে বাইডেনের আমন্ত্রণ

114
  |  শনিবার, মার্চ ২৭, ২০২১ |  ১:৩৮ অপরাহ্ণ
ads here

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিশ্বের ৪০ নেতাকে বৈশ্বিক জলবায়ু সম্মেলনে আমন্ত্রণ জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

ads here

দুই দিনের এই সম্মেলন এপ্রিলের ২২ এবং ২৩ তারিখ ভার্চুয়ালি অনুষ্ঠিত হবে। সরাসরি সম্প্রচার হবে বিভিন্ন টেলিভিশনে।

এ বিষয়ে শুক্রবার হোয়াইট হাউজের একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘জাতিসংঘের জলবায়ু পরিবর্তন কনফারেন্সের পথে এটি হবে গুরুত্বপূর্ণ মাইলস্টোন।’

সম্মেলনে আমন্ত্রণ পাওয়া নেতাদের মধ্যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যেমন রয়েছেন, তেমনি চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনেরও নাম আছে।

দক্ষিণ এশিয়া থেকে পাকিস্তানের মতো দেশকে আমন্ত্রণ জানানো হয়নি। অঞ্চলটি থেকে ডাক পেয়েছেন শুধু বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং।

নভেম্বরে জাতিসংঘে জলবায়ু কনফারেন্স হওয়ার কথা। তার আগে এই সম্মেলনে যুক্তরাষ্ট্র নানাবিধ পরিকল্পনার কথা জানাবে। জলবায়ু পরিবর্তন নিয়ন্ত্রণ করে কীভাবে বিশ্বকে আর্থিকভাবে লাভবান করা যায়, পরিবেশ ঠিক রাখা যায় সেই আলোচনায় বসবেন বিশ্বনেতারা।

দেশগুলো কীভাবে শক্তিশালী জলবায়ু প্রত্যাশায় অবদান রাখতে পারে এই সম্মেলনে সেই বিষয়গুলো ঠিক করার একটা সুযোগ রাখতে বিশ্বনেতাদের বাইডেন গুরুত্ব দিতে বলেছেন তার আমন্ত্রণপত্রে।

চস/আজহার

ads here