অর্ধেক যাত্রী নিয়ে চলবে লঞ্চ, ৬০ শতাংশ ভাড়া বাড়ল

25
 অনলাইন ডেস্ক |  বৃহস্পতিবার, এপ্রিল ১, ২০২১ |  ৪:১৫ অপরাহ্ণ
অর্ধেক যাত্রী নিয়ে চলবে লঞ্চ, ৬০ শতাংশ ভাড়া বাড়ল
ফাইল ফটো
ads here
করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় আজ বৃহস্পতিবার (১ এপ্রিল) থেকে অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করবে লঞ্চ। যে কারণে নৌপথে চলাচলে ভাড়া বাড়ানো হয়েছে ৬০ শতাংশ। সচিবালয়ে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর সভাপতিত্বে বৈঠক শেষে এই সিদ্ধান্ত জানানো হয়।

বৈঠকের পর এবারের ঈদযাত্রায় ৫০ শতাংশ যাত্রী নিয়েই লঞ্চ চলাচল করবে বলে জানান প্রতিমন্ত্রী। তিনি জানান, সরকারি নির্দেশনার প্রেক্ষাপটে লঞ্চে ডেকের ভাড়া বাড়ল ৬০ শতাংশ। তবে কেবিনের ক্ষেত্রে কোনো ভাড়া বাড়বে না। বর্ধিত ভাড়া আজ থেকেই কার্যকর হবে। বৈঠকে বিআইডব্লিউটিএ এবং মালিক পক্ষ উপস্থিত ছিল।

ads here

এর আগে গতকাল লঞ্চ মালিকদের সঙ্গে আলোচনার পর ভাড়া বাড়ানোর প্রস্তাবের চিঠি নৌপরিবহন মন্ত্রণালয়ে পাঠান বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক। সেখানে ভাড়া ৬০ শতাংশ বাড়ানোর বিষয়টি বিবেচনায় নেওয়ার কথা বলা হয়।

অভ্যন্তরীণ নৌপথে চলাচলের ক্ষেত্রে আগে লঞ্চের ডেকের ভাড়ার হার ছিল ১০০ কিলোমিটার দূরত্বের জন্য জনপ্রতি এক কিলোমিটারে এক টাকা ৭০ পয়সা। ১০০ কিলোমিটারের বেশি দূরত্ব অর্থাৎ ১০০ কিলোমিটার পরবর্তী প্রতি কিলোমিটারের জন্য জনপ্রতি ভাড়া ছিল প্রতি কিলোমিটারে এক টাকা ৮০ পয়সা। এছাড়া জনপ্রতি সর্বনিম্ন ভাড়া ছিল ১৮ টাকা। এখন এর সঙ্গে ৬০ শতাংশ যুক্ত হলো।

আরো পড়ুন: বাইরে থেকে ঘরে ফিরে নাকে-মুখে গরম পানির ভাপ নেবেন : প্রধানমন্ত্রী

লঞ্চের সুযোগ-সুবিধার ওপর ভিত্তি করে কেবিনের ভাড়া ডেকের (তৃতীয় শ্রেণি) ভাড়ার চার, তিন, দুই ও দেড়গুণ নির্ধারিত রয়েছে।

চস/স

ads here