চট্টগ্রামে হেলে পড়া ভবনটি ভাঙার উদ্যোগ

56
 ডেস্ক রিপোর্ট |  রবিবার, এপ্রিল ১১, ২০২১ |  ৬:২১ অপরাহ্ণ
ads here

চট্টগ্রামে পাঁচতলা একটি ভবন হেলে পড়ছে। ‘ঝুঁকিপূর্ণ’ বিবেচনায় সেটি ভেঙে ফেলা হবে বলে জানিয়েছে ভবনটির মালিকপক্ষ।

ads here

শনিবার (১০ এপ্রিল) রাতে নগরীর এনায়েত বাজারের গোয়ালপাড়া এলাকায় ভবনটি হেলে পড়ে।

বিষয়টি নিশ্চিত করেন চট্টগ্রাম নগর পুলিশের সহকারী কমিশনার (কোতায়ালী জোন) নোবেল চাকমা।

তিনি বলেন, ভবনটির মালিকপক্ষ উত্তর-পশ্চিম কোণে একটি পিলারে সংস্কার কাজ করার সময় সেটি হেলে যায়। রাতে পুলিশ, ফায়ার সাভিস এসে ভবনের বাসিন্দা, সামনের দোকান এবং পাশ্ববর্তী ভবনের বাসিন্দাদের সরিয়ে নেয়।” ‘ঝুঁকিপূর্ন’ হওয়ায় ভবনটির চারপাশ ঘিরে রাখা হয়েছে।

স্থানীয়রা জানিয়েছেন, ভবনটির মালিক কার্ত্তিক ঘোষ নামের এক ব্যক্তি। মৃত্যুর পর তার ছয় সন্তান ও তাদের পরিবার ভবনটিতে থাকছিলেন।

কার্ত্তিক ঘোষের মেজো ছেলে রূপা ঘোষ জানান, ১৯৯৫ সালে ভবনটি নির্মাণ করা হয়। পুরো ভবনে তাদের পরিবারের সদস্যরা বসবাস করেন। রাস্তার পাশে একটি পিলারে ফাটল ধরায় সেটি সংস্কারের উদ্যোগ নিয়েছিলাম। সে সময় হেলে পড়ে। ভবনটি ভাঙার প্রক্রিয়া জানিয়ে রূপা ষোষ বরেন, “শ্রমিক আনা হয়েছে ভেঙে ফেলার জন্য। তার আগের কাজগুলো করা হচ্ছে।”

এদিকে ভবনটি অনুমোদনহীন বলে মন্তব্য করে সিডিএ’র প্রধান পরিকল্পনাবিদ শাহীনুল ইসলাম খান বলেন, “এ এলাকার খুব কাছেই সেন্ট্রাল রেলওয়ে বিল্ডিং (সিআরবি)। সেটি একটি হেরিটেজ ভবন। এ সংশ্লিষ্ট কিছু জায়গা আছে যেখানে কোনো অনুমোদন দেওয়া হয় না। কিন্তু ভবনটি নির্মাণ করা হয়েছে। সে হিসেবে এটাও অনুমোদনহীন।”

তবে ভবন মালিকদের দাবি অনুমোদনসহ সব প্রক্রিয়া অনুসরণ করে ভবনটি নির্মাণ করা হয়েছে। রূপা ঘোষ সিডিএর অনুমোদনের কাগজও দেখান উপস্থিত সাংবাদিকদের।

এ বিষয়ে সিডিএ’র প্রধান পরিকল্পনাবিদ শাহীনুল ইসলামের দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বিষয়টি খতিয়ে দেখার কথা জানান।

চস/স

ads here