গাজায় অব্যাহত হামলা, নিহত বেড়ে ১২৬

27
 ডেস্ক রিপোর্ট |  শনিবার, মে ১৫, ২০২১ |  ৯:১৩ পূর্বাহ্ণ
ইসরায়েলের বিমান হামলা, গাজায় নিহত বেড়ে ২১‌
ads here

অবরুদ্ধ গাজা উপত্যকায় হামলা অব্যাহত রেখেছে ইসরায়েলি দখলদার বাহিনী। গত সোমবার (১০ মে) থেকে এ অঞ্চলে বিমান ও আর্টিলারি শেল দিয়ে একের পর এক বোমা হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি জঙ্গি-বিমান। এ পর্যন্ত কয়েক’শ বার বিমান হামলা চালানো হয়েছে।

ads here

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, ইসরায়েলি বোমা হামলায় এখন পর্যন্ত ৩১ শিশু ও ২০ নারীসহ নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২৬ জনে। আজও নতুন করে ১৩ জন ফিলিস্তিনি নিহত হন। এছাড়াও আহত হয়েছেন প্রায় ১০০০ জন। ৯২০ ফিলিস্তিনি।

আরো পড়ুন: করোনায় ভারতে আরও ৪ হাজার ১২০ জনের মৃত্যু

এদিকে ইসরায়েলের হামলা থেকে বাঁচতে কয়েকশ ফিলিস্তিনি পরিবার নিজেদের বাড়ি ছেড়ে উত্তর গাজায় জাতিসংঘের পরিচালিত বিদ্যালয়ে আশ্রয় নিয়েছে।

ইসরায়েলি বাহিনী জানিয়েছে, গত চারদিনে ফিলিস্তিনে যত হামলা চালানো হয়েছে তার ৯৫ শতাংশই ছিল আকাশপথে। এতে হামাসের যে ক্ষয়ক্ষতি হয়েছে তা পূরণে কয়েক বছর লেগে যাবে বলে দাবি করেছে তারা। বৃহস্পতিবার গাজা সীমান্তে ইসরায়েলের বিপুল পরিমাণ সেনা ও ট্যাঙ্ক মোতায়েন করার খবরও পাওয়া যায়।

অপরদিকে, ইসরায়েল অভিমুখে হামাসের রকেট হামলায় এ পর্যন্ত আটজন ইসরায়েলি নিহত হয়েছেন। তাদের মধ্যে দুই শিশু ছাড়াও এক ভারতীয় নারী এবং এক ইসরায়েলি সেনা রয়েছে। আহত হয়েছে শতাধিক।

জাতিসংঘ জানিয়েছে, অব্যাহতভাবে ‌অপরাধমূলক হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। ফলে অন্তত ১০ হাজার ফিলিস্তিনি নিজেদের বাড়িঘর ছেড়েছে।

করোনা মহামারিতে এসব ফিলিস্তিনি স্কুল, মসজিদ এবং অন্যান্য জায়গায় আশ্রয় নিচ্ছে। সেখানে পানি, খাদ্য ও চিকিৎসাসেবা পর্যাপ্ত নয়। এছাড়া মহামারিতে স্বাস্থ্যবিধিও মেনে চলার সুযোগ নেই।

চস/স

ads here