’বিধিনিষেধ’ আরও ৭ দিন বাড়ানোর সুপারিশ

50
 ডেস্ক রিপোর্ট |  শনিবার, মে ২২, ২০২১ |  ৩:২১ অপরাহ্ণ
ads here
করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সারা দেশে চলমান ‘লকডাউন’ আরও সাত দিন বাড়িয়ে ৩১ মে পর্যন্ত বহাল রাখার সুপারিশ করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

জানা যায়, এ বিষয়ে একটি প্রস্তাব অনুমোদনে ইতোমধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছে। প্রধানমন্ত্রীর অনুমোদন পেলে ২৩ মে (রোববার) প্রজ্ঞাপন জারি হতে পারে।
মন্ত্রিপরিষদ বিভাগ সূত্র এসব তথ্য নিশ্চিত করেছে।

ads here

তবে কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি লকডাউন বাড়ানোর কোনো সুপারিশ করেনি। কমিটি মাস্ক পরাসহ স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর গুরুত্বারোপ করেছে।

দেশে দ্বিতীয় ঢেউ শুরু হওয়ার পর গত ১৪ এপ্রিল ভোর ৬টা থেকে দেশে লকডাউন ঘোষণা করে সরকার। প্রথমে ঢিলেঢালা চললেও পরে কঠোর বিধি-নিষেধ আরোপ করে ‘সর্বাত্মক লকডাউন’ দেওয়া হয় সারাদেশ। পরে দফায় দফায় লকডাউন বাড়িয়ে তা আগামী ২৩ মে মধ্যরাত পর্যন্ত থাকবে বলে উল্লেখ করা হয়।

লকডাউনে বন্ধ করে দেওয়া হয় বাস সার্ভিস, লঞ্চ, বিমান ও রেল যোগাযোগ। তবে পরবর্তীতে অর্ধেক আসন খালি রেখে সিটি করপোরেশন এলাকায় বাস ও অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চালু করা হয়, যা এখনো চলমান রয়েছে। এ ছাড়া কয়েকটি আন্তর্জাতিক রুটেও ফ্লাইট চালু করা হয়েছে।

আরো পড়ুন: ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘যশ’, সতর্ক করা হবে উপকূলে

এদিকে জনগণের জীবন-জীবিকার কথা ভেবে লকডাউনের মেয়াদ সরকার আর বাড়াতে চায় না বলে জানা গেছে। তবে ভারতীয় ভেরিয়েন্ট শনাক্ত হওয়ায় দেশে উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। ফলে মন্ত্রিপরিষদ বিভাগ প্রধানমন্ত্রীর দপ্তরে লকডাউন আরও এক সপ্তাহ বাড়ানোর সুপারিশ করেছে।

চস/স

ads here