চাঁপাইনবাবগঞ্জে ৭ জনের দেহে করোনার ভারতীয় ধরন শনাক্ত

30
 ডেস্ক রিপোর্ট |  শনিবার, মে ২৯, ২০২১ |  ১১:১৮ পূর্বাহ্ণ
ads here
চাঁপাইনবাবগঞ্জে ৭ জনের দেহে করোনার ভারতীয় ধরন শনাক্ত হয়েছে। আক্রান্ত ব্যক্তিদের জিনোম সিকুয়েন্সিং করে তাদের শরীরে এ ধরন শনাক্ত হয়। শুক্রবার (২৮ মে) রাতে রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক তাহমিনা শিরিন গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

করোনাভাইরাসের জিনোমের উন্মুক্ত বৈশ্বিক তথ্যভান্ডার জার্মানির গ্লোবাল ইনিশিয়েটিভ অন শেয়ারিং অল ইনফ্লুয়েঞ্জা ডেটার (জিআইএসএআইডি) ওয়েবসাইটে বাংলাদেশে করোনার এ ধরন শনাক্তের খবর শুক্রবার প্রকাশিত হয়।

ads here

সেখানে বলা হয়, চাঁপাইনবাবগঞ্জের ওই সাতজনের পাঁচজনই পুরুষ। পুরুষ পাঁচজনের মধ্যে সবচেয়ে কনিষ্ঠজনের বয়স ১৩ বছর। একজনের বয়স ৩০ বছর, আরেক জনের বয়স ২১ বছর। বাকি দুজন হলো ৫২ বছর বয়সী এবং ২৭ বছর বয়সী। বাকি দুজন নারী। নারী দুজনের বয়স একজনের ২৭ বছর ও আরেকজনের ৩১ বছর।

তবে এই সাতজনের কেউই সম্প্রতি ভারত ভ্রমণ করেননি বলে জানানো হয়।

আরো পড়ুন: ১৩ মিনিটের ব্যবধানে সিলেটে ২ বার ভূমিকম্প

করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে পূর্বেই চাঁপাইনবাবগঞ্জ জেলায় লকডাউন ঘোষণা করেছে স্থানীয় প্রশাসন। লকডাউনের মেয়াদ শেষ হবে আগামী ৩০মে। কিন্তু নতুন এ সংক্রমণের খবর জেলায় উদ্বেগ তৈরি করেছে।

গত ৮ মে বাংলাদেশের দুই ব্যক্তির শরীরে করোনার ভারতীয় ধরনের (বি.১.৬১৭.২) অস্তিত্ব পাওয়া যায়। তারা দুজনই পুরুষ এবং উভয়ই সম্প্রতি ভারত থেকে দেশে ফেরেন।

চস/স

ads here