ইসরায়েলে অবসানের পথে নেতানিয়াহুর একযুগের শাসন

25
  |  সোমবার, মে ৩১, ২০২১ |  ১২:০৬ অপরাহ্ণ
যতদিন প্রয়োজন হামলা চলবে: নেতানিয়াহু
নেতানিয়াহু
ads here

ইসরায়েলের উগ্র জাতীয়তাবাদী শক্তির সঙ্গে ডানপন্থি শক্তির সম্ভাব্য জোট গঠন ‘জাতীয় নিরাপত্তার জন্য হুমকি’ হবে বলে সতর্ক করেছেন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

ads here

নেতানিয়াহুর সরকারের ইতি টানতে শিগগিরই জোট গঠনে সমঝোতা চুক্তি হতে যাচ্ছে বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে।

উগ্র জাতীয়তাবাদী নেতা নাফতালি বেনেটের সঙ্গে নতুন জোট সরকার গঠনে মধ্যপন্থী নেতা ইয়ার লাপিদ বুধবার পর্যন্ত সময় পাবেন।

বিবিসির বলছে, এই উদ্যোগ সফল হলে একটানা সর্বোচ্চ মেয়াদে ইসরায়েলের প্রধানমন্ত্রী হিসেবে নেতানিয়াহুর অবসান ঘটবে।

ছয়টি আসন নিয়ে ইসরায়েলে জোট সরকার গঠনের জন্য গুরুত্বপূর্ণ হয়ে উঠা বেনেটের দল রোববার এই চুক্তির পক্ষে সমর্থন জানিয়েছে।

মার্চে অনুষ্ঠিত ইসরায়েলের জাতীয় নির্বাচনে আসনের দিক দিয়ে নেতানিয়াহুর ডানপন্থী দল লিকুদ পার্টির পরেই রয়েছে লাপিদের দল ইয়েস আতিদ।

লাপিদকে সরকার গঠনের জন্য ২৮ দিন সময় দেওয়া হলেও গাজায় ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের ১১ দিনের হামলায় ওই প্রচেষ্টা বাধাগ্রস্ত হয়।

ওই হামলার জের ধরে লাপিদের জোট শরিক হওয়ার দৌড়ে থাকা আরব ইসলামিস্ট রাম পার্টি জোট সরকার গঠনের আলোচনা থেকে বেরিয়ে যায়।

বিবিসি বলছে, সরকার গঠনের জন্য প্রয়োজনীয় আসন জোগাড়ে শেষ সময়ে এসে উগ্র জাতীয়তাবাদী বেনেটের সঙ্গে চুক্তিবদ্ধ হচ্ছেন লাপিদ।

সম্ভাব্য চুক্তি অনুযায়ী ১২০ আসনের ইসরায়েলি পার্লামেন্টে মাত্র ছয় আসন নিয়েই প্রধানমন্ত্রী হতে চলেছেন বেনেট (৪৯)।
ইসরায়েলি সংবাদমাধ্যমগুরো বলছে, প্রাথমিক সমঝোতা অনুযায়ী দুই বছরের জন্য বেনেট ইসরায়েলের প্রধানমন্ত্রী থাকবেন। পরে দুই বছরের জন্য প্রধানমন্ত্রী হবেন লাপিদ।

এক যুগ ধরে ক্ষমতায় থাকা নেতানিয়াহুর বিরোধীদের মধ্যে রাজনৈতিক মতাদর্শের মিল খুব সামান্য হলেও একটি জায়গায় তারা সবাই এক: নেতানিয়াহুর শাসনের অবসান।

শনিবার রাতে নেতানিয়াহুর লিকুদ পার্টি বেনেট ও অন্যান্য দলের নেতাদের ক্ষমতা ভাগাভাগি করে তিন ধাপে প্রধানমন্ত্রিত্ব ভাগ করে নেওয়ার প্রস্তাব দিলেও সেই প্রস্তাব হালে পানি পায়নি।

দুর্নীতির মামলায় বিচারের মুখোমুখি ৭১ বছর বয়সী নেতানিয়াহুকে উৎখাতে রোববার দলের নেতাদের সঙ্গে বৈঠক করে তাদের সমর্থন নেন বেনেট।

 

চস/আজহার

ads here