করোনা: ভারতে ফের বাড়ল সংক্রমণ, মৃত্যুও প্রায় তিন হাজার

55
  |  বৃহস্পতিবার, জুন ৩, ২০২১ |  ১:২৩ অপরাহ্ণ
ফাইল ফটো
ads here

ভারতে তাণ্ডব চালাচ্ছে করোনাভাইরাস। মাঝে কয়েকদিন সংক্রমণ কিছুটা কমলেও দৈনিক সংক্রমণ আবারও বাড়তে শুরু করেছে। তবে মৃত্যুর সংখ্যা কিছুটা কমেছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে দেড় লাখের কম সংক্রমণ হয়েছে এবং মারা গেছে আরও প্রায় তিন হাজার মানুষ।

ads here

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা ১ লাখ ৩৪ হাজার। একই সময়ে মারা গেছে ২ হাজার ৮৮৭ জন।

একদিন আগেই আক্রান্তের সংখ্যা ছিল ১ লাখ ৩২ হাজার ৭৮৮। একই সময়ে মারা গেছে ৩ হাজার ২০৭ জন। অর্থাৎ একদিনের ব্যবধানে আক্রান্তের সংখ্যা কিছুটা বাড়লেও মৃত্য কমেছে।

এখন পর্যন্ত ভারতে মোট আক্রান্তের সংখ্যা ২ কোটি ৮৪ লাখ ছাড়িয়ে গেছে। অপরদিকে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ৩ লাখ ৩৭ হাজার ৯৮৯ জন।

গত দু’দিনে দৈনিক সংক্রমণ কিছুটা বেড়েছে। কিন্তু যে পরিমাণ মানুষ করোনায় আক্রান্ত হচ্ছে তার থেকে অনেক বেশি সুস্থ হয়ে উঠছেন। ফলে সক্রিয় রোগীর সংখ্যা কমতে শুরু করেছে।

গত দু’সপ্তাহের বেশি সময় ধরে সক্রিয় রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৭ লাখ ১৩ হাজার ৪১৩। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা-পরীক্ষা হয়েছে সাড়ে ২১ লাখের বেশি। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনা সংক্রমণের হার ৬ দশমিক ২১ শতাংশ। যা গত দু’দিনের চেয়ে কম।

এদিকে, গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ২ লাখ ১১ হাজার ৪৯৯ জন। এখন পর্যন্ত মোট সুস্থ হয়েছে উঠেছে ২ কোটি ৬৩ লাখ ৯০ হাজার ৫৮৪ জন।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া তথ্য অনুযায়ী, ভারতে ভ্যাকসিন নিয়েছেন এমন মানুষের সংখ্যা ২২ কোটি ছাড়িয়ে গেছে। ১৮ থেকে ৪৪ বছর বয়সীদের মধ্যে প্রায় ১০ লাখ মানুষকে ভ্যাকসিনে প্রথম ডোজ দিতে পেরেছে পশ্চিমবঙ্গ, গুজরাট, বিহার, দিল্লি, উত্তর প্রদেশসহ বেশ কয়েকটি রাজ্য।

 

চস/আজহার

ads here