শ্রীলঙ্কায় প্রবল বৃষ্টিপাতে বন্যা, ভূমিধসে নিহত ১৭

21
  |  সোমবার, জুন ৭, ২০২১ |  ৪:৫৪ অপরাহ্ণ
ads here

শ্রীলঙ্কায় প্রবল বৃষ্টিপাতে সংঘটিত বন্যা ও ভূমিধসে অন্তত ১৭ জনের মৃত্যু ও প্রায় লাখো মানুষ বাস্তুহারা হবার খবর পাওয়া গেছে। সোমবার (৭ জুন) দেশটির কর্মকর্তারা এ খবর নিশ্চিত করেছেন। কয়েকদিন ধরে চলা টানা বৃষ্টিপাতের পর রবিবার (৬ জুন) দ্বীপ দেশটির দক্ষিণ ও পশ্চিমের সমভূমি অঞ্চলের নদীগুলো উপচে নিচু এলাকাগুলো প্লাবিত হয়, এতে ওই এলাকাগুলোর হাজার হাজার লোক ত্রাণ কেন্দ্রগুলোতে আশ্রয় নিতে বাধ্য হন।
এক বিবৃতিতে দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কেন্দ্রের সহকারী পরিচালক প্রদীপ কোদিপপিলি জানান, বন্যার পানি নামতে থাকলেও ১০ জেলায় জারি করা ভূমিধসের সতর্কতা এখনও বহাল আছে।

ads here

দেশটির আবহাওয়া বিভাগের মহাপরিচালক আথুলা করুনানায়েকে বলেন, “এখন থেকে বৃষ্টিপাত হ্রাস পাবে বলে আশা করছি। তবে মাঝে মাঝে কিছু এলাকায় বৃষ্টি হবার সম্ভাবনা রয়েছে।

দেশটিতে বৃষ্টি, বন্যা ও ভূমিধসে দুই লাখ ৭০ হাজারেরও বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন এবং প্রায় এক লাখ বাড়ি বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছে।

এদিকে বার্তা সংস্থা রয়টাসর্ জানায়, শ্রীলঙ্কা যখন করোনাভাইরাসজনিত বিধিনিষেধ শিথিল করার কথা ভাবছে তখনই দেশটি এ প্রাকৃতিক দুর্যোগের কবলে পড়ল।

 

চস/আজহার

ads here