আজ বছরের প্রথম বলয়গ্রাস সূর্যগ্রহণ

28
 ডেস্ক রিপোর্ট |  বৃহস্পতিবার, জুন ১০, ২০২১ |  ১১:৫৬ পূর্বাহ্ণ
আজ বছরের প্রথম বলয়গ্রাস সূর্যগ্রহণ
The moon moves in front of the sun in a rare "ring of fire" solar eclipse as seen from Tanjung Piai, Malaysia on December 26, 2019. (Photo by Sadiq ASYRAF / AFP) (Photo by SADIQ ASYRAF/AFP via Getty Images)
ads here
আজ (১০ জুন)  বছরের প্রথম বলয়গ্রাস সূর্যগ্রহণ হবে। সূর্য ও পৃথিবীর মাঝখানে চলে আসবে চাঁদ। ফলে গ্রহণে ঢাকা পড়বে সূর্য। তবে কেবল একটা বলয় দৃশ্যমান থাকবে। অন্ধকারে ঢাকা পড়বে সূর্যের প্রায় ৯৪.৩ শতাংশ। দেখা যায় খুবই চিকন একটা সীমা রেখা, যাকে বলা হয় ‘রিং অব ফায়ার’।

বছরে একবার এই গ্রহণ দেখা যায়। এই বছরের প্রথম সূর্যগ্রহণটি প্রত্যক্ষ করতে অপেক্ষায় রয়েছে হাজার হাজার মানুষ।

ads here

মার্কিন মহাকাশ সংস্থা নাসা জানিয়েছে, কেবল ভারতের কিছু অংশ থেকে দেখা যাবে পূর্ণ সূর্যগ্রহণ। লাদাখ এবং অরুণাচল থেকে এই গ্রহণ দেখা যাবে।

রাশিয়ার উত্তরাঞ্চল, গ্রিনল্যান্ড এবং কানাডা থেকে দেখা যাবে রিং অব ফায়ার। যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চল এবং উত্তর আলাস্কার মতো কিছু জায়গাতে কেবল আংশিক গ্রহণ দেখা যাবে। এর অর্থ এসব এলাকার বাসিন্দারা রিং অব ফায়ার দেখতে পারবেন না।

কানাডার বড় একটি অংশ, উত্তর আমেরিকা, ইউরোপ, উত্তর আফ্রিকা এবং ক্যারিবিয়ানের অংশ বিশেষও আংশিক গ্রহণ প্রত্যক্ষ করবে।

আরো পড়ুন: চট্টগ্রামে বজ্রসহ বৃষ্টির আভাস

তবে বিশেষজ্ঞরা গ্রহণের সময় সরাসরি সূর্যের দিকে তাকালে চোখের ক্ষতির আশঙ্কার কথা বলেছেন। গ্রহণ দেখতে চাইলে বিশেষ গ্লাস কিংবা টেলিস্কোপ ব্যবহারের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

চস/স

ads here