২০৪ ইউনিয়নে ভোটগ্রহণ চলছে

25
  |  সোমবার, জুন ২১, ২০২১ |  ১১:৩৯ পূর্বাহ্ণ
২০৪ ইউনিয়নে ভোটগ্রহণ চলছে
ads here
মহামারী করোনাভাইরাসের প্রকোপের মধ্যেই দেশের ১৩ জেলার ৪১ উপজেলার ২০৪ ইউনিয়নে স্থানীয় সরকারের ইউনিয়ন পরিষদের (ইউপি) ভোট শুরু হযেছে। সোমবার (২১ জুন) সকাল ৮টা থেকে শুরু হ্ওয়া ভোটগ্রহণ একটানা বিকেল ৪টা পর্যন্ত চলবে।

২০৪টি ইউনিয়ন পরিষদের মধ্যে ২০টিতে ইভিএমে (ইলেকট্রনিক ভোটিং মেশিন) ভোট হবে।

ads here

নির্বাচন কমিশনের (ইসি) প্রতি অনাস্থা জানিয়ে দলীয় সিদ্ধান্তের ভিত্তিতে বিরোধী দল বিএনপি এ নির্বাচনে অংশগ্রহণ করছে না। তবে অনেকেই দলীয় সিদ্ধান্ত অমান্য করে স্বতন্ত্র প্রার্থী হিসেবে ভোটযুদ্ধে লড়ছেন।

এদিকে ২৮টি ইউনিয়নে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের একক প্রার্থী থাকায় তারা বিনাভোটেই নির্বাচিত হয়েছেন।

গত শনিবার রাত ১২টা থেকে শেষ হয়েছে নির্বাচনী প্রচার-প্রচারণা।ভোটের শৃঙ্খলা বজায় রাখতে ইতিমধ্যে মাঠে নেমেছে আইনশৃঙ্খলা বাহিনী, নির্বাচনী এলাকায় শুরু হয়েছে টহল।

স্থানীয় সরকার বিশেষজ্ঞ এবং নির্বাচন সংশ্লিষ্টরা মনে করছেন, দলীয় প্রতীকে নির্বাচন হওয়ায় স্থানীয় সরকারের এই নির্বাচন তার প্রতিযোগিতা ও প্রতিদ্বন্দ্বিতা এবং উৎসবের আমেজ হারিয়ে তাতে সংঘাত এবং কোন্দল বেড়েই চলছে। পাশাপাশি স্থানীয় সরকার প্রতিষ্ঠান হিসেবে অকার্যকর প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। এছাড়া পৌরসভায় প্রশাসক নিয়োগের ফলে জনপ্রতিনিধিরা তাদের কাজ করতে গিয়ে জটিলতায় পড়ছেন বলে মনে করেন তারা।

প্রথম ধাপে দেশের ৩৬৭টি ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণের সিদ্ধান্ত নেওয়া হলেও করোনার উচ্চ সংক্রমণের কারণে খুলনা বিভাগের সবগুলোসহ চট্টগ্রাম, কক্সবাজার এবং নোয়াখালী জেলার ইউনিয়ন পরিষদের ভোটগ্রহণ স্থগিত করা হয়।

আরো পড়ুন: রাজশাহী মেডিকেলে করোনায় আরও ১৩ জনের মৃত্যু

গত ১০ জুন জরুরি সভা ডেকে সব মিলিয়ে দেশের ১৬৩টি ইউনিয়ন পরিষদের ভোট স্থগিত করে ইসি।

চস/স

ads here