ইউরোতে কে জিতবে বলে দিচ্ছে সিংহ!

39
  |  সোমবার, জুন ২১, ২০২১ |  ৩:৪০ অপরাহ্ণ
ads here

বিশ্বকাপ কিংবা বড় কোন বৈশ্বিক আসর শুরু হলেও এমনটা দেখা যায়। পাখি কিংবা কোন প্রাণী হয়ে উঠেন গণক। বলে দেয় ম্যাচের ভাগ্য। অনেক সময় সেই ভবিষ্যদ্বাণী সঠিকও হয়ে উঠে। তখনই তা ছড়িয়ে পড়ে গোটা বিশ্বে। তেমনই এক গণকের দেখা মিলল থাইল্যান্ডে।

ads here

দেশটির উত্তর–পূর্ব অঞ্চলের এক চিড়িয়াখানায় যার বসবাস। বয় নামের এই সিংহ চমকে দিচ্ছে সবাইকে। পাঁচ বছর বয়সী বয় এবার ইউরোতে সফলভাবে করেছে চারটি ম্যাচের ভবিষ্যদ্বাণী।

বিশ্বকাপ বা ইউরোতে ম্যাচের ফলের ভবিষ্যদ্বাণী করানোর প্রথা নতুন কিছু নয়। ২০১০ বিশ্বকাপে চমকে দিয়েছিল অক্টোপাস পল। ২০১৪ ও ২০১৮ বিশ্বকাপে সেই পথে হেঁটেছে উট শাহিন। ২০১৮ সালে অ্যাকিলিস নামে এক বিড়াল তাকেও ছাড়িয়ে যায়। মনে হচ্ছে প্রাণিজগৎ থেকে এমন ভবিষ্যদ্বক্তা খোঁজার প্রতিযোগিতায় নেমেছে এশিয়ার দেশ থাইল্যান্ড।

আগের ভবিষ্যদ্বক্তার চেয়ে ‘বয়’ নামের সিংহটি একটু আলাদা। তার সামনে রাখা খাবার থেকে যাকে বেছে নেয়, সেই দলকেই বিজয়ী বলে ভেবে নেওয়া হয়। বয়ের ক্ষেত্রে দুটি দলের জাতীয় পতাকার সঙ্গে মাংস ঝুলিয়ে দেওয়া হয়। বয় এর যেকোনো একটি বেছে নিলেই কাজ শেষ!

ইউরোতে প্রথম রাউন্ডে চারটি ম্যাচেই সফল হয়েছে বয়। ফ্রান্স তাদের লড়াইয়ে জার্মানিকে হারাবে-সেটি সে আগেই ধারণা করেছিল। ইংল্যান্ডের ক্রোয়েশিয়ার বিপক্ষে জয়, নেদারল্যান্ডসের প্রথম ম্যাচের জয় আর পতুর্গালের হাঙ্গেরিকে হারানোর খবর নিখুঁতভাবে জানায় এই সিংহ।

এই সিংহটি বেশ শান্তশিষ্ট, বাধ্য আর অনুগত। থাইল্যান্ডের সেই চিড়িয়াখানায় এই সিংহকে দেখতে রীতিমত ভিড় জমছে প্রতিদিন! ইউরোর ভবিষ্যদ্বক্তা বলে কথা।

 

 

চস/আজহার

ads here