দেশব্যাপী সিনোফার্মের টিকা দেওয়া হবে: স্বাস্থ্য অধিদফতর

40
  |  সোমবার, জুন ২৮, ২০২১ |  ৭:৪৪ অপরাহ্ণ
ads here

চীনের সিনোফার্মের টিকা শিগগিরই দেশের সব জায়গায় দেওয়া হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যথাসময়ে টিকা প্রদানের তারিখ জানিয়ে দেওয়া হবে। সোমবার (২৮ জুন) স্বাস্থ্য অধিদফতরের ভার্চুয়াল বুলেটিনে এ তথ্য জানিয়েছেন অধিদফতরের মুখপাত্র অধ্যাপক ডা. রোবেদ আমিন।

ads here

দেশে বেশ কয়েকটি কোম্পানির টিকা দেওয়া হচ্ছে জানিয়ে অধ্যাপক রোবেদ আমিন বলেন, ‘অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত ও ভারতের সেরাম ইনস্টিটিউটে তৈরি কোভিশিল্ডের কিছু ডোজ দিতে পেরেছিলাম। পরবর্তীতে চীনের সিনোফার্ম এবং কোভ্যাক্স সুবিধার আওতায় আসা ফাইজারের টিকা দেওয়া হচ্ছে।’

তিনি বলেন, ‘এছাড়া ঢাকা শহরে ফাইজারের টিকা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। গত ২১ জুন এই টিকার প্রথম ডোজ দেওয়া হয়েছে ২৪০ জনকে। উদ্দেশ্য ছিল টিকা দেওয়ার পর তাদের সাত দিন পর্যন্ত পর্যবেক্ষণে রাখা। যদি কোনও অসুবিধা না হয়, অথবা কোনও পার্শ্বপ্রতিক্রিয়া না হয়, তাহলে পরবর্তী সময়ে বাকি টিকা ঢাকার ভেতরে দেওয়া হবে। সেই সাত দিনের জন্য এখনও আমরা অপেক্ষমাণ রয়েছি।’

প্রসঙ্গত, এর আগে দেশে গত ১৯ জুন থেকে চীন সরকারের উপহার দেওয়া সিনোফার্মের টিকা দিয়ে টিকাদান কর্মসূচি শুরু হয়। প্রাথমিকভাবে মেডিক্যাল শিক্ষার্থীদের এই টিকা দেওয়া হয়।

ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতাল ও মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালে এই কার্যক্রম শুরু হয়।

চস/আজহার

ads here