দর্শকের মন জয় করেছে ‘সুইপার ম্যান’ নাটক

65
  |  বুধবার, জুলাই ২৮, ২০২১ |  ৫:৪৬ অপরাহ্ণ
ads here

ভালো গল্পের অভাব, সিন্ডিকেটের মন্দ প্রভাবসহ নানা সংকটের সময়ে নিজেকে ক্রমেই দর্শকের কাছে জনপ্রিয় করে তুলছেন অভিনেতা মুশফিক আর ফারহান। বৈচিত্র্যময় চরিত্র দিয়ে তিনি এরইমধ্যে প্রমাণ করেছেন তার অভিনয়ের মুন্সিয়ানা। গেল বছর থেকেই রয়েছেন কেন্দ্রীয় চরিত্রের অভিনেতা হিসেবে আলোচনায়।

ads here

এবারের কোরবানি ঈদে তিনিই হয়ে উঠলেন সর্বাধিক আলোচিতদের একজন। তার অভিনীত ‘সুইপার ম্যান’ নাটকটি জয় করেছে দর্শকের মন। সোশ্যাল মিডিয়ায় চোখ রাখলেই দেখা যাচ্ছে এ নাটকে ফারহানের ছবি। যেখানে তিনি অভিনয় করেছেন একজন পরিচ্ছন্নতা কর্মীর চরিত্রে। তার সঙ্গে এখানে আছেন ফজলুর রহমান বাবু, পারসা ইভানা, আফরিন আনিস রহমান প্রমুখ।

মাবরুর রশিদ বান্নাহ্’র পরিচালিত নাটক ‘সুইপার ম্যান’। নাটকটি (২৪ জুলাই) রাতে ইউটিউবে প্রকাশের পরপরই বেশ সাড়া ফেলে দর্শক মহলে। ভিন্ন ধরণের গল্পে নির্মিত নাটকটি রিলিজের পর থেকেই সোশ্যাল মিডিয়ায় ব্যাপক আলোচিত হচ্ছে।

একজন পরিচ্ছন্নতা কর্মী,জীবিকার তাগিদে মারাত্মক স্বাস্থ্যঝুঁকি নিয়ে রাজধানীর বর্জ্য অপসারণের কাজ করছেন পরিচ্ছন্নকর্মীরা। তারপরও আমাদের সমাজ তাদের কিভাবে দেখেন।এমন বাস্তব চিত্র ফুটিয়ে তোলা হয়েছে ‘সুইপার ম্যান’।

নাটকটির এমন সাফল্যে অনুপ্রাণিত মুশফিক আর ফারহান। তিনি বলেন, ‘আমার ধারণা এটা দেখে মানুষের বিবেক জাগ্রত হবে। কারণ শহর পরিচ্ছন্ন রাখার কাজে নিয়োজিত ব্যক্তিদের আমরা অনেকেই তুচ্ছ-তাচ্ছিল্য করি। ওদের কেউ সুইপার, কেউ ঝাঁড়ুদার আবার কেউ কেউ মেথরও বলে থাকি।

সভ্যতার এই যুগে সমাজে দারুণ কার্যকরী ভূমিকা রেখে চলছে এই মেথর সম্প্রদায়। পরিচ্ছন্নতা কর্মীদেরও সমাজে সুন্দর ভাবে বেচে থাকার অধিকার রয়েছে। আমার ক্যারেক্টারটা হচ্ছে পরিচ্ছন্নতা কর্মীর। কিন্তু তার একটা ইমোশন আছে।’

নাটকের নিজের কাজের বর্ণনা দিতে গিয়ে ফারহান আরও বলেন, ‘স্বল্প ক্যারিয়ারে আমার ক্যারিয়ারে অনেক ধরনের ক্যারেক্টারে কাজ করা হয়েছে। তবে নাটকের এ চরিত্রে কাজ করাটা আমার জন্য খুব চ্যালেঞ্জিং ছিল।কারণ আমাকে ম্যানহোলের ভেতরে কয়েকবার ঢুকে শট দিতে হয়েছে। কাজটির জন্য পরিচালক বান্নাহ ভাইসহ পুরো টিম সবাই অনেক পরিশ্রম করেছি।

ক্যারেক্টারে ঢুকতে আমাকেও অনেক কষ্ট করতে হয়েছে। আগে কখনো এত কঠিন ক্যারেক্টারে কাজ করার সুযোগ পাইনি। আলহামদুলিল্লাহ এখন ভালো রেসপন্স পাচ্ছি দর্শকের কাছ থেকে। এখন মনে হচ্ছে পরিশ্রম সার্থক হয়েছে।’

নাটকটি নিয়ে অভিনেত্রী পারসা ইভান বলেন, ‘সুইপার ম্যান’ নাটকে কনসেপ্ট খুবই নতুন বলা যায়। আমার চরিত্রটা অনেক চ্যালেঞ্জিং ছিল। কারণ নিজের চরিত্রটা পর্দায় তুলাটা খুবই কঠিন ছিল। কাজটির মাধ্যমে আমরা সমাজকে ম্যাসেজ দেওয়ার চেষ্টা করেছি। কোনো কাজকেই ছোট করে দেখা উচিত নয়। সবারই স্বপ্ন থাকে। এখানে পরিচ্ছন্নতা কর্মীদের স্বপ্নগুলো দেখানো হয়েছে।

ধন্যবাদ দিতে চাই নাটকের পরিচালক বান্নাহ ভাইকে। কারণ তিনি আমাকে এতো সুন্দর একটা কনসেপ্টে কাজের সুযোগ দিয়েছেন। আমি আমার সহশিল্পী ফারহান ও বাবু ভাইয়া কাজটার জন্য সবাই অনেক পরিশ্রম করেছে।’

সুলতান এন্টারটেইনমেন্টের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে গত ২৪ জুলাই রাতে মুক্তি পেয়েছে ‘সুইপার ম্যান’ নাটকটি।

দর্শকরা তাদের মুগ্ধতার কথা ইতিবাচক মন্তব্যে প্রকাশ করছেন চ্যানেলটির কমেন্ট বক্সে।

চস/আ

ads here