অস্ট্রেলিয়ার দম্ভ চূর্ণ করে বাংলাদেশের ঐতিহাসিক সিরিজ জয়

45
  |  শুক্রবার, আগস্ট ৬, ২০২১ |  ১১:০৮ অপরাহ্ণ
ads here

অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের তৃতীয় ম্যাচে জয় তুলে নিয়ে দুই ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতে নিয়েছে বাংলাদেশ। এর মাধ্যমে প্রথমবার পাঁচ ম্যাচের কোন সিরিজ জয়ের স্বাদ পেল টাইগাররা। ম্যাচটিতে প্রথমে ব্যাট করে ৯ উইকেট হারিয়ে ১২৭ রান করে বাংলাদেশ। জবাবে অস্ট্রেলিয়া পুরো ২০ ওভার খেলে ৪ উইকেট হারিয়ে ১১৭ রান করে। ফলে বাংলাদেশ পায় ১০ রানের জয়।

ads here

তাছাড়া অজিদের বিপক্ষে সিরিজ জয়ের মাধ্যমে বাংলাদেশ নিজেদের টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে প্রথমবারের মতো টানা দুটি সিরিজে জয় পেয়েছে রাসেল ডমিঙ্গোর শিষ্যরা।

ম্যাচ অস্ট্রেলিয়া জিতবে না, বাংলাদেশ জিতবে? এ প্রশ্ন সকল দর্শকের মনে এসেছে একটু পর পর। ম্যাচটির মাঝের সময় ম্যাচ বাংলাদেশের হাত থেকে বলতে গেলে ফসকে যায়। কিন্তু মোস্তাফিজ তার শেষ দুই ওভারে ম্যাচ বাংলাদেশের করে ফেলেন। ১৯তম ওভারে মোস্তাফিজ মাত্র এক রান দেন। শেষ ওভারে অস্ট্রেলিয়ার দরকার ছিল ২২ রান। সেখানে বোলার মাহাদি হাসান মাত্র ১১ রান দেন।

বাংলাদেশ-অস্ট্রেলিয়া ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে গতকাল তৃতীয় ম্যাচ মাঠে গড়ানোর আগে হানা দেয় বৃষ্টি। নির্ধারিত সময়ের ম্যাচ বৃষ্টির কারণে ৭৫ মিনিট পরে শুরু হয়। টস জিতে মন্থর উইকেটে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন টাইগার অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। আগের দুই ম্যাচে বাংলাদেশের বিপক্ষে হেরে সিরিজে পিছিয়ে পড়া অজিরা গতকাল সিরিজে ফিরতে দলে তিন পরিবর্তন আনেন। অধিনায়ক রিয়াদের দায়িত্বশীল ব্যাটিংয়ে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১২৭ রান সংগ্রহ করে লাল-সবুজের প্রতিনিধিরা।

গতকাল বাংলাদেশের ইনিংসের শুরুটা ভালো হয়নি। শুরুতেই অজি বোলারদের চাপের মুখে পড়ে টাইগাররা। দলীয় ৩ রানের মাথায় সাজঘরে ফিরে যান দুই ওপেনার সৌম্য সরকার ও নাঈম শেখ। এরপর ক্রিজে আসা সাকিব আল হাসান ও আফিফ হোসেন ম্যাচের হাল ধরেন। তবে প্রথম দুই ম্যাচের মতো ইনিংস বড় করতে পারেননি সাকিব। তিনি ১৭ বলে ২৬ রান করে অ্যাডাম জাম্পার বলে অ্যাস্টন অ্যাগারের হাতে তালুবন্দি হয়ে মাঠ ছাড়েন। সাকিবের পর আফিফ রান আউট হয়ে ফেরেন। অ্যালেক্সক্যারির সরাসরি থ্রোতে আউট হন। আউট হওয়ার আগে আফিফের ব্যাট থেকে আসে ১৯ রান। অপরদিকে এক প্রান্ত আগলে ধরে রাখেন টাইগার অধিনায়ক। মাহমুদউল্লাহরিয়াদ অবশ্য প্রায় পুরো ইনিংসজুড়েই ক্রিজে ছিলেন। ইনিংসের তৃতীয় ওভারে ক্রিজে এসে ছিলেন শেষ ওভারেও। তবে তার কাজটা কতটা ঠিকঠাক করতে পেরেছেন তা নিয়ে হয়তো প্রশ্ন উঠতে পারে।

চস/আজহার

ads here