আমাজন রক্ষায় বন রক্ষা চুক্তি স্বাক্ষর ৭ দেশের

126
  |  শনিবার, সেপ্টেম্বর ৭, ২০১৯ |  ৩:৩৫ অপরাহ্ণ
ads here

দক্ষিণ আমেরিকার সাতটি দেশ আমাজন নদী অববাহিকা রক্ষায় পদক্ষেপ নিতে সম্মত হয়েছে। তারা বন রক্ষা চুক্তিতে স্বাক্ষর করেছেন। সাতটি দেশ হলো- বলিভিয়া, ব্রাজিল, কলম্বিয়া, ইকুয়েডর, গায়ানা, পেরু ও সুরিনাম। খবর বিবিসি।

ads here

খবরে বলা হয়েছে, কলম্বিয়ায় অনুষ্ঠিত এক শীর্ষ সম্মেলনে সাত দেশ নতুন বনায়নের কাজ করতেও সম্মত হয়েছেন।

কলম্বিয়ার লেটিসিয়া শহরে আয়োজিত সম্মেলনটিতে দেশটির প্রেসিডেন্ট ইভান দুকে বলেছেন, বৈঠকটি বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ সম্পদ আমাজনের অংশীদারদের মধ্যে সমন্বয় সাধনের ব্যবস্থা করবে।

পেরুর প্রেসিডেন্ট মার্টিন ভিজকারা বলেছেন, কেবল শুভেচ্ছা জানানোই এখন আর যথেষ্ট নয়। শিক্ষা এবং আদিবাসী সম্প্রদায়ের ভূমিকা বাড়ানোর ক্ষেত্রে আরও বেশি প্রচেষ্টা চালাতে রাজি হয়েছে দেশ সাতটি।

সাতটি দেশের প্রেসিডেন্ট, ভাইস প্রেসিডেন্ট এবং মন্ত্রীরা লেটিসিয়ায় নিজ দেশের প্রতিনিধিত্ব করেন। ব্রাজিলের ডানপন্থী রাষ্ট্রপতি জাইর বোলসোনারো ভিডিওচিত্রের মাধ্যমে সম্মেলনে অংশ নেন। অস্ত্রোপচারের জন্য প্রস্তুতি নেয়ায় সম্মেলনে হাজির হতে পারেননি তিনি।

বেশ কিছু দিন ধরে আগুনে পুড়ছে ‘পৃথিবীর ফুসফুস’ আমাজন। চলতি বছরের প্রথম আট মাসে আমাজনে রেকর্ডসংখ্যক আগুন লাগার ঘটনা ঘটেছে। গত বছরের এই সময়ের তুলনায় এ বছর ৮৫ শতাংশ বেশি আগুন লেগেছে। চলতি বছর এ পর্যন্ত আমাজনে অন্তত ৮০ হাজার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

চস/সোহাগ

ads here