অনলাইনে শুরু হয়েছে এইচএসসি–আলিমের ফরম পূরণ

39
  |  বৃহস্পতিবার, আগস্ট ১২, ২০২১ |  ৫:২৭ অপরাহ্ণ
ads here

২০২১ সালের এইচএসসি ও আলিম পরীক্ষার ফরম পূরণ শুরু হয়েছে। দেশে করোনার মহামারির কারণে এ বছরে প্রথমবারের মতো অনলাইনে ফরম পূরণের ব্যবস্থা করেছে শিক্ষা বোর্ডগুলো।

ads here

আজ বৃহস্পতিবার থেকে এ কার্যক্রম শুরু হয়েছে। আগামী ২৫ আগস্ট পর্যন্ত ফরম পূরণ করা যাবে। ৩০ আগস্ট পর্যন্ত ফরম পূরণের জন্য শিক্ষাবোর্ডের এসএমএস পাওয়া শিক্ষার্থীরা ফি পরিশোধ করতে পারবেন।

তবে ২০২০ সালের এইচএসসি পরীক্ষার ফরম পূরণে বোর্ড ফি ও কেন্দ্র ফির তুলনায় এ বছর ফি প্রায় অর্ধেক করা হয়েছে। গত বছরে বোর্ড ফি ও কেন্দ্র ফি বাবদ বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখায় যথাক্রমে ২ হাজার ৫০০, ১ হাজার ৯৪০ ও ১ হাজার ৯৪০ টাকা ধরা হলেও এবারে বিজ্ঞান শাখার জন্য ১ হাজার ১৬০, মানবিকে ১ হাজার ৭০ এবং ব্যবসায় শিক্ষা শাখার জন্য ১ হাজার ৭০ টাকা ধরা হয়েছে। পাশাপাশি রেজিস্ট্রেশন নবায়ন ফি হিসেবে গত বছরে ২৫০ টাকা এবার ১০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

নির্ধারিত ফির বাইরে অতিরিক্ত অর্থ আদায় করা যাবে না। এ সংক্রান্ত কোনো তথ্য দৃষ্টিগোচর হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ফরম পূরণ প্যানেল বন্ধ করাসহ আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে জানানো হয়েছে। ফরম পূরণের কার্যক্রম সম্পূর্ণ অনলাইনে হবে। কোনো অবস্থায় শিক্ষার্থী বা অভিভাবকেরা প্রতিষ্ঠানে যেতে পারবেন না।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের নির্দেশনা অনুসারে, আগামী ৩০ আগস্টের মধ্যে আলিম পরীক্ষার্থীদের ফরম পূরণের ফি সোনালী ব্যাংক ও বিভিন্ন মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমে জমা দিতে হবে। করোনার কারণে আলিমের টেস্ট পরীক্ষা অনুষ্ঠিত হবে না। এ সংক্রান্ত কোনো ফি আদায় করা যাবে না।

আলিম পরীক্ষার ফি বাবদ শিক্ষার্থীদের কাছ থেকে পত্র প্রতি ১০০ টাকা, ব্যবহারিকের ফি বাবদ পত্র প্রতি ৫ টাকা, একাডেমিক ট্রান্সক্রিপ্টের ফি বাবদ পরীক্ষার্থী প্রতি ৫০ টাকা, মূল সনদ বাবদ শিক্ষার্থীপ্রতি ১০০ টাকা, বয়েজ স্কাউট ও গার্লস গাইড ফি বাবদ ১৫ টাকা এবং জাতীয় শিক্ষা সপ্তাহ ফি বাবদ পরীক্ষার্থী প্রতি ৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

অনিয়মিত পরীক্ষার্থীর ক্ষেত্রে ১০০ টাকা রিটেনশন ফি দিয়ে ফরম পূরণ করতে হবে। এ ছাড়া জিপিএ উন্নয়ন ও প্রাইভেট পরীক্ষার্থীদেরও ১০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে। অনিয়মিত পরীক্ষার্থীদের ১০০ টাকা সনদ ফি দিতে হবে। আলিম পরীক্ষার কেন্দ্র ফি বাবদ প্রতি পরীক্ষার্থীকে ৩০০ টাকা ও ব্যবহারিক পরীক্ষার ব্যবস্থাপনার জন্য পত্র প্রতি ৫ টাকা ফি দিতে হবে পরীক্ষার্থীদের।

চলতি বছরের এইচএসসি ও আলিম পরীক্ষা শিক্ষাপঞ্জি অনুযায়ী, এপ্রিলে শুরু হওয়ার কথা থাকলেও করোনার কারণে তা এখনো নেওয়া সম্ভব হয়নি। সময় ও নম্বর কমিয়ে আটকে থাকা এ পরীক্ষা আগামী ডিসেম্বরে শুধু গ্রুপ ভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ে স্বাস্থ্যবিধি মেনে গ্রহণ করা হবে। আবশ্যিক বিষয় ও চতুর্থ বিষয়ের কোনো পরীক্ষা হবে না। শিক্ষার্থীর রেজিস্ট্রেশন কার্ড অনুযায়ী ৪র্থ বিষয়ের নম্বর সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে এ বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল দেওয়া হবে।

চস/আজহার

ads here