পাকিস্তানের ক্রিকেট স্টেডিয়ামে চাষ হচ্ছে সবজি!

26
  |  বৃহস্পতিবার, আগস্ট ১৯, ২০২১ |  ৩:৩৪ অপরাহ্ণ
ads here

ছিল ক্রিকেট মাঠ, হয়ে গেল সবজি বাগান। ভাবতে অবাক লাগলেও এই ঘটনাই ঘটেছে পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের খানেওয়ালে। আসলে দীর্ঘদিন পাকিস্তানে বন্ধ আন্তর্জাতিক ক্রিকেট। মাঝে মাঝে কোনও দল খেলতে এলেও নিরাপত্তার জন্য করাচি আর লাহোরের বাইরে কোথাও খেলা হয় না। ফলে বন্ধই থাকে দেশের অন্যান্য শহরের মাঠগুলো। তার উপর চলছে করোনা মহামারির প্রকোপ।

ads here

যার জেরে নূন্যতম খেলাটাও বন্ধ হয়েছে। অগত্যা ক্রিকেট মাঠেই গজিয়ে উঠেছে ঘাস। সেখানে চাষ করে চলছে সবজি ব্যবসা। যেখানে ক্রিকেট প্রশিক্ষণ হওয়ার কথা সেখানে এখন চাষ হচ্ছে মুলা, আলুর মত সবজির। পাকিস্তানের প্রতিটা কোণায় ক্রিকেটকে পৌঁছে দিতে বা দেশের ভবিষ্যৎ প্রজন্মের মধ্যে ক্রিকেটের উন্মাদনা বাড়াতে কয়েক কোটি টাকার খরচ করে তৈরি করা হয়েছিল পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের খানেওয়ালের ওই মাঠে। কিন্তু মাঠ বানানোর পাশাপাশি সেটিকে পর্যাপ্ত রক্ষণাবেক্ষণ জরুরি। তার অভাব ছিল মাঠটিতে। ফলে বিমাতৃসুলভ আচরণের শিকার হয় পাকিস্তানের ওই মাঠ।

পাঞ্জাব প্রদেশের খানেওয়ালের মাঠের ওই দৃশ্য প্রথমে পাকিস্তান ক্রিকেটের কোনও কর্মকর্তার চোখে পড়েনি। প্রথম চোখে পড়ে এক টুইটার ব্যবহার কারীর। তিনি প্রশাসনের উদ্দেশ্যে টুইট করেন। টুইটে লেখেন, “কোথায় প্রশাসন? দেখুন কীভাবে স্টেডিয়াম ধ্বংস করা হচ্ছে। পাকিস্তানের ভবিষ্যতের সঙ্গে কীভাবে খেলা হচ্ছে।”

এর সঙ্গে একটি মিডিয়া চ্যানেলের কভারেজের ভিডিও ছিল। যেখানে দেখা যায়, এক ব্যক্তির কোমর সমান গাছ। মাঝে দিয়ে আল করা। একনজরে দেখে মনেই হবে না সেটা কোনও কালে মাঠ ছিল। সুন্দর করে পরিকল্পনা করে সেখানে চাষ করা হয়েছে। এই ব্যাপারে পাকিস্তান সরকার বা ক্রিকেট বোর্ড কেউ এখনও কিছু বলেননি।

 

 

 

চস/আজহার

ads here