ভুলেও যেসব খাবার খালি পেটে খাবেন না

40
  |  শনিবার, আগস্ট ২১, ২০২১ |  ৪:১০ অপরাহ্ণ
ads here

ব্যস্ততা বা নানা কারণে আমরা অনেক সময় আমরা খাবার দেরিতে খাই। যদিও সঠিক সময়ে খাবার খাওয়া উত্তম। আবার অনেক সময় দেখা যায় খালি পেটে যা ইচ্ছা তাই খাচ্ছি। তবে কিছু খাবার রয়েছে যা খালি পেটে খেলে বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে।

ads here

দই: খাবার হজম করতে সাহায্য করে দই। তাই খালি পেটে দই খাওয়া উচিত নয়। এতে উল্টো অ্যাসিডিটি হতে পারে।দুপুরে খাওয়ার পর এক বাটি টক দই খেলে হজম ভালো হয়, পেট পরিষ্কার থাকে।

আপেল: খালি পেটে আপেল খেলে রক্তচাপ বেড়ে যেতে পারে। সকালের নাস্তায় যদি আপেল রাখতেই চান তবে তা সবার শেষে খান। তার আগে পেট ভরে অন্য খাবার খেয়ে নিন।

চা/কফি: সকালে এক কাপ গরম গরম চা/কফিতে চুমুক না দিয়ে দিন শুরু করতে পারে না অনেকেই। তবে, জানেন কি, এটা সরাসরি আপনার শরীরে বিরূপ প্রভাব ফেলে। চা/কফিতে থাকা ক্যাফেইনের কারণে হতে পারে গ্যাসের সমস্যা। তাই সকালের নাস্তা খাওয়ার পরই চা/কফি খান।

টমেটো: খালি পেটে কখনোই টমেটো খাবেন না। এতে অ্যাসিডিটির সমস্যা হতে পারে।অনেকেই রাতে মূল খাবার হিসেবে শুধু সালাদ খান। এক্ষেত্রেও গাজর, শসা, লেটুস দিয়ে সালাদ বানিয়ে খেতে পারেন।

পেয়ারা: পেয়ারা পুষ্টিগুণে ভরপুর একটি ফল।তবে পুষ্টিকর এই ফলটি খালি পেটে না খাওয়াই ভালো। সকালে খালি পেটে পেয়ারা খেলে পেটে ব্যথা হতে পারে। হতে পারে পেট ফাঁপা কিংবা গ্যাসের সমস্যা।

*ঝাল: আপনার প্রচণ্ড খিদে পেয়েছে,তাই হাতের কাছে পাওয়া ঝাল ঝাল কোনও মুখরোচক খাবার খেয়ে বসলেন।দেখবেন আপনার হজমের সমস্যা তৈরি হবে। খালি পেটে ঝাল খাবার খেলে এই মশলা আপনার পাকস্থলীর আবরণের ওপর সরাসরি প্রভাব ফেলবে।তাই ঝাল খাবার খাওয়ার আগে দুধ বা দই খেতে পারেন।এতে সরাসরি ঝালের প্রভাব পাকস্থলীর ওপর পড়বে না।

*কমলালেবু বা কফি : আপনি যদি কমলালেবু বা কফি খালি পেটে খেয়ে থাকেন তাহলে অ্যাসিডিটি তৈরি করবে।এতে পেট খারাপ হবার সম্ভাবনা তৈরি হয়। যাদের গ্যাস্ট্রিকের সমস্যা রয়েছে,তাদের জন্য খালি পেটে কফি পান করাটা অত্যন্ত ক্ষতিকর। সবজি পেটের জন্য এতোটা ক্ষতিকর না।তাই সবজির সালাদ খেতে পারেন।

*বিস্কুট বা চিপস : এমন হতে পারে আপনি আর দুই ঘণ্টা পর দুপুরের খাবার খাবেন,তাই এখন ভারী কিছু খেতে চাচ্ছেন না।কিন্তু বিস্কুট বা চিপস একেবারেই খাবেন না ।কেননা এতে থাকা কার্বোহাইড্রেট কিছুক্ষণের মধ্যেই হজম হয়ে যাবে। ফলে আপনার খিদে খিদে ভাব দ্রুত ফিরে আসবে।সে ক্ষেত্রে খেতে পারেন ২৫০-৩০০ ক্যালোরির কোনও খাবার।

পরিশেষে আরও একটি বিষয় জেনে নেওয়া উচিত। মদপান এমনিতেই শরীরের জন্য ক্ষতিকর। খালি পেটে খাওয়া মানে বিষপান। এতে কিডনি, লিভার ও হৃৎপিণ্ড ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয়। খালি পেটে মিষ্টি আলু বেশি পরিমাণ অ্যাসিড ক্ষরণ করে, এতে পাকস্থলীর পেশি সংকুচিত হয় এবং তলপেটে ব্যথার সৃষ্টি করে। এ ছাড়া বেশি পরিমাণে বাদাম খাওয়াও পরিহার করুন। খালি পেটে অতিরিক্ত বাদাম খেলে পেটব্যথার সৃষ্টি হয়। মোট কথা, খালি পেটে খাদ্যাভ্যাস খানিকটা সাবধানতা মেনে চললে জীবন হবে আরও সুন্দর।

 

চস/আজহার

ads here