করোনা: বিশ্বে মৃত্যু ৪৫ লাখ, শনাক্ত ২১ কোটি ৭০ লাখ

34
  |  মঙ্গলবার, আগস্ট ৩১, ২০২১ |  ১২:৫৪ অপরাহ্ণ
করোনার ভ্যাকসিন নিচ্ছেন ৯০ বছর বয়সী মার্গারেট কেনান। ছবি : বিবিসি
ads here

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে এ পর্যন্ত মারা গেছেন ৪৫ লাখের বেশির মানুষ। একইসঙ্গে শনাক্ত হয়েছেন ২১ কোটি ৭০ লাখের উপরে।

ads here

আজ মঙ্গলবার সকাল সাড়ে ৮টায় জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত ২১ কোটি ৭০ লাখ ৩৮ হাজার ১৩৮ জনকে শনাক্ত করা হয়েছে এবং মারা গেছেন ৪৫ লাখ আট হাজার ৮৯৬ জন।

এতে আরও বলা হয়েছে, করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি শনাক্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে শনাক্ত হয়েছেন তিন কোটি ৯০ লাখ ৪৮ হাজার ৬৭৮ জন এবং মারা গেছেন ছয় লাখ ৩৮ হাজার ৬৭৬ জন।

আক্রান্তের দিক থেকে বিশ্বে দ্বিতীয় স্থানে থাকা ভারতে শনাক্ত হয়েছেন তিন কোটি ২৭ লাখ ৩৭ হাজার ৯৩৯ জন। মৃত্যুর দিক থেকে তৃতীয় স্থানে থাকা ভারতে এ পর্যন্ত মারা গেছেন চার লাখ ৩৮ হাজার ২১০ জন।

মৃত্যুর দিক থেকে দ্বিতীয় ও সংক্রমণের দিক থেকে তৃতীয় স্থানে থাকা দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে শনাক্ত হয়েছেন দুই কোটি সাত লাখ ৫২ হাজার ২৮১ জন এবং মারা গেছেন পাঁচ লাখ ৭৯ হাজার ৫৭৪ জন।

এ ছাড়াও, জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য অনুযায়ী, এ পর্যন্ত বিশ্বে করোনার টিকা দেওয়া হয়েছে ৫২৩ কোটি ৬০ লাখ ১৯ হাজার ৭৮৭ ডোজ।

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ প্রকাশিত তথ্য অনুযায়ী, দেশে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ২৬ হাজার ১০৯ এবং মোট শনাক্ত হয়েছেন ১৪ লাখ ৯৭ হাজার ২৬১ জন।

চস/আজহার

ads here