অজু ছাড়া কি পবিত্র কোরআন স্পর্শ করা যায়?

36
  |  বুধবার, সেপ্টেম্বর ১, ২০২১ |  ৪:২৭ অপরাহ্ণ
ads here

অনেকে জানেন না যে, অজু ছাড়া পবিত্র কোরআন স্পর্শ করা যায় কিনা? কিংবা অপবিত্র অবস্থায় কোরআন শরিফ স্পর্শ করতে শরিয়তের নিষেধ আছে কিনা— এমন প্রশ্ন করে থাকেন অনেকে।

ads here

বলার অপেক্ষা রাখে না যে, পবিত্র কোরআনুল কারিম মহান আল্লাহর বাণী। আল্লাহর কোরআন সর্বাধিক পবিত্র ও সর্বোচ্চ মর্যাদাসম্পন্ন। তাই কোরআনের পবিত্রতা ও মর্যাদা অক্ষুন্ন রাখার জন্য দৈহিক পবিত্রতার শর্তারোপ করা হয়েছে। যেন কোরআন স্পর্শ করার ও তা পাঠ করার ক্ষেত্রে কোনো অসম্মান প্রকাশ না পায়। বিখ্যাত চার মাজহাবের ইমামদের ফতওয়া এটাই। নবীজি (সা.)-এর সাহাবিগণও এ ফতোয়া দিয়েছেন।

ইমাম নববি ও ইমাম তাইমিয়া (রহ.) বলেন, ‘পবিত্র হওয়া ছাড়া কোরআন স্পর্শ করা নিষিদ্ধ— এই বিষয়ে মতামত দিয়েছেন হজরত আলী, সাদ বিন আবি ওয়াক্কাস, সালমান, আবদুল্লাহ ইবনে উমর (রা.) প্রমুখ সাহাবি। অন্য সাহাবিদের এর বিপরীত কোনো অভিমত নেই।’ (শরহুল মুহাজ্জাব : ২/৮০; মাজমুউল ফাতাওয়া : ২১/২৬৬)

অনুরূপভাবে এ বিষয়ে রয়েছে একাধিক বিশুদ্ধ হাদিস। আবদুল্লাহ বিন আবু বকর বিন হাযম বলেন, রাসুল (সা.) আমর বিন হাযম এর কাছে এই মর্মে চিঠি লিখেছিলেন যে, পবিত্র হওয়া ছাড়া কোরআন কেউ স্পর্শ করবে না।’ (মুয়াত্তা মালিক : ৬৮০; কানজুল উম্মাল : ২৮৩০; মারেফাতুস সুনান ওয়াল আসার : ২০৯, আল-মুজামুল কাবির : ১৩২১৭, আল মুজামুস সাগির : ১১৬২, সুনানে দারেমি : ২২৬৬)

আবদুল্লাহ বিন উমর (রা.) থেকে বর্ণিত হাদিসে রাসুল (সা.) বলেছেন, ‘পবিত্র ব্যক্তি ছাড়া কেউ কুরআন স্পর্শ করবে না।’ (মাজমাউজ জাওয়ায়েদ : ৫১২)

অতএব, যিনি কোরআন স্পর্শ করতে ইচ্ছুক— তাকে অবশ্যই দৈহিকভাবে পবিত্র হতে হবে। না হয়, তাকে গুনাহগার হতে হবে।

 

চস/আজহার

ads here