প্রকাশ হলো জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির ফল

35
  |  বুধবার, সেপ্টেম্বর ১, ২০২১ |  ৬:৩০ অপরাহ্ণ
ads here

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোতে ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তির ফল প্রকাশ করা হয়েছে।

ads here

বুধবার (১ সেপ্টেম্বর) বিকেল ৪টায় এ ফল প্রকাশ করা হয়।

অন্যান্য বারের মতো এবারও ফল জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের পাশাপাশি উর্ত্তীণদের মোবাইল ফোনে মেসেজের মাধ্যমে জানানো হচ্ছে।

যেভাবে ফল জানা যাবে
ফল জানতে যেকোনো মোবাইল থেকে এসএমএস (nu<space>athn<space>roll no ক্যাপিট্যাল অক্ষরে টাইপ করে) ১৬২২২ নম্বরে সেন্ড করতে হবে। এর মাধ্যমে বিকেল চারটার পর থেকে ফল পাওয়া যাবে। ভর্তিবিষয়ক ওয়েবসাইটে রাত ৯টা থেকে ফল পাওয়া যাবে।

প্রথম মেধাতালিকায় স্থানপ্রাপ্ত ভর্তিচ্ছু শিক্ষার্থী ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের কোনো শিক্ষা কার্যক্রমে ভর্তি হয়ে থাকলে তাকে অবশ্যই ৮ সেপ্টেম্বর ২০২১ তারিখের মধ্যে পূর্ববর্তী শিক্ষাবর্ষের ভর্তি বাতিল করে চূড়ান্ত ভর্তি ফরম উত্তোলন করতে হবে। ভর্তিসংক্রান্ত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে Prospectus (Honours)/Important Notice অপশন থেকে জানা যাবে।

 

প্রথম মেধাতালিকার ভর্তি কার্যক্রমের সময়সূচি

প্রথম মেধাতালিকায় স্থানপ্রাপ্ত শিক্ষার্থীদের অনলাইনে চূড়ান্ত ফরম পূরণ এবং এর প্রিন্ট বা পিডিএফ কপি সংগ্রহের তারিখ ১ থেকে ১১ সেপ্টেম্বর। শিক্ষার্থীদের জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তিবিষয়ক ওয়েবসাইটের (www.nu.ac.bd/admissions) Applicant Login অপশনে Honours Login লিংকে গিয়ে সঠিক রোল নম্বর ও পিন এন্ট্রি করে চূড়ান্ত ভর্তি ফরম পূরণ করতে হবে।

প্রথম মেধাতালিকায় স্থানপ্রাপ্ত শিক্ষার্থীকে রেজিস্ট্রেশন ফি বাবদ ৪৮৫ টাকা সংশ্লিষ্ট কলেজ কর্তৃক নির্ধারিত মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে জমা দেওয়ার তারিখ ২ থেকে ১২ সেপ্টেম্বর।

কলেজ কর্তৃক প্রথম মেধাতালিকায় স্থানপ্রাপ্ত শিক্ষার্থীদের চূড়ান্ত ভর্তি নিশ্চয়নের তারিখ ২ থেকে ১৩ সেপ্টেম্বর। কলেজ কর্তৃপক্ষকে ২০২০-২১ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি কার্যক্রমে প্রথম মেধাতালিকায় স্থানপ্রাপ্ত শিক্ষার্থীদের ভর্তি ফরমে প্রদর্শিত সব তথ্য ও ছবি (শিক্ষার্থীদের সনদপত্র ও নম্বরপত্র অনুযায়ী) যাচাই করে চূড়ান্ত ভর্তি নিশ্চয়ন করতে হবে।

কোনো শিক্ষার্থীর ভর্তি ফরমে প্রদর্শিত তথ্য ও ছবিতে অসঙ্গতি বা গরমিল পরিলক্ষিত হলে সংশ্লিষ্ট কলেজ কর্তৃপক্ষকে শিক্ষার্থীর ভর্তি নিশ্চয়ন না করে বিষয়টি লিখিতভাবে ডিন, স্নাতকপূর্ব শিক্ষাবিষয়ক স্কুল বরাবর জানাতে হবে।

সংশ্লিষ্ট কলেজকে ভর্তিকৃত শিক্ষার্থীদের জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক নির্ধারিত রেজিস্ট্রেশন ফি (জনপ্রতি ৪৮৫ টাকা) সোনালী ব্যাংক শাখায় জমা দেওয়ার তারিখ ১৪-২০ সেপ্টেম্বর।

এ লক্ষ্যে কলেজকে Login–এর মাধ্যমে Admission Payment Info (Honours) অপশনে ক্লিক করে Pay Slip ডাউনলোড করতে হবে। Pay Slip–এ ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ‘রেজিস্ট্রেশন ফি খাতের সঞ্চয়ী হিসাব নম্বর 0218100000134’ উল্লেখপূর্বক মোট টাকার ছক লেখা থাকবে এবং এর কপি নিয়ে নিকটস্থ সোনালী ব্যাংক শাখায় জমা দিয়ে রশিদ সংগ্রহ করতে হবে।

এবারও এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলের ভিত্তিতে ভর্তি করা হবে। গত ২৮ জুলাই জাতীয় বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তি আবেদন শুরু হয়। আবেদন চলে ১৮ আগস্ট পর্যন্ত। ১৯ আগস্ট পর্যন্ত ভর্তিচ্ছুক শিক্ষার্থীরা আবেদন ফি জমা দিয়েছেন।

 

 

চস/আজহার

ads here