সংসদে সীমানা নির্ধারণ বিল-২০২১ পাস

37
  |  শনিবার, সেপ্টেম্বর ৪, ২০২১ |  ৫:১৮ অপরাহ্ণ
ads here

সীমানা নির্ধারণ ছাড়াই করা যাবে সংসদীয় নির্বাচন। দৈব-দুর্বিপাকে কোন এলাকার সংসদ নির্বাচনের সীমানা নির্ধারণ করতে না গেলেও বিদ্যমান সীমানায় নির্বাচন হওয়ার বিধান রেখে আইন পাস হয়েছে।

ads here

শনিবার (৪ সেপ্টেম্বর) আইনমন্ত্রী আনিসুল হক বিলটি উত্থাপন করেন। সংসদ অধিবেশনে সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। জাতীয় সংসদের নির্বাচনি এলাকার সীমানা নির্ধারণ বিল-২০২১ নামে বিলটি আইনমন্ত্রী পাসের প্রস্তাব করলে তা কন্ঠভোটে পাস হয়।

এই আইন কার্যকর হলে ১৯৭৬ সালের দ্য ডিলিমিটেশন অব কন্সটিটিউয়েন্সিস অর্ডিনেন্স রহিত হবে। পাস হওয়া আইনটিতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ স্বাক্ষর করলেই তা কার্যকর হবে।

এর আগে গত ৩ জুন আইনমন্ত্রী আনিসুল হক এই বিলটি সংসদে উত্থাপন করেন। পরে তা অধিকতর পরীক্ষা নিরীক্ষা করার জন্য আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে কমিটিতে পাঠানো হয়।

আইনে নির্বাচন কমিশনকে বিধি প্রণয়নের ক্ষমতা দেওয়া হয়েছে, যা বিদ্যামান আইনে নেই। এছাড়াও এটি আগে ইংরেজিতে ছিল। এখন আইনটি বাংলায় করা হয়েছে।

নতুন আইনের বিদ্যমান আইনের ৮ নম্বর ধারায় একটি উপধারা যুক্ত করা হয়েছে। সেখানে বলা আছে, দৈব-দুর্বিপাকে বা অন্য কোন কারণে আঞ্চলিক সীমানা নির্ধারণ করা না গেলে বিদ্যমান সীমানার আলোকে নির্বাচন আয়োজন হবে।

সংসদের পঞ্চম সংশোধনী বাতিল সংক্রান্ত উচ্চ আদালতের আদেশ বাস্তবায়নের লক্ষ্যে এবং বাংলায় আইন করতেই মূলত বিলটি আনা হয়েছে।

সামরিক সরকারের আমলে জারি হওয়া দ্য ডিলিমিটেশন অব কন্সটিটিউয়েন্সিস অর্ডিনেন্সের সংশোধন করতে নির্বাচন কমিশন বেশ কিছু প্রস্তাব দিয়েছিলো। সেগুলো আমলে নেওয়া হয়নি।

চস/স

ads here