রাতে মুখোমুখি হচ্ছে ব্রাজিল-আর্জেন্টিনা

63
  |  রবিবার, সেপ্টেম্বর ৫, ২০২১ |  ২:১৯ অপরাহ্ণ
ads here

মাস-দুয়েক আগে কোপা আমেরিকার ফাইনাল ম্যাচে আর্জেন্টিনার কাছে ০-১ গোলে হেরে শিরোপা খুইয়েছিল ব্রাজিল। দুই মাসের মধ্যেই আবার নিজেদের ঘরের মাঠে আর্জেন্টিনাকে পাচ্ছে তিতের দল। এবার কোনো টুর্নামেন্টের ফাইনাল না হলেও, বিশ্বকাপ বাছাইয়ের গুরুত্বপূর্ণ ম্যাচে মুখোমুখি হচ্ছে দুই দল।

ads here

রোববার বাংলাদেশ সময় দিনগত রাত ১টায় আরেকটি সুপার ক্লাসিকো ম্যাচে মুখোমুখি হবে ব্রাজিল ও আর্জেন্টিনা। বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের অষ্টম ম্যাচে আর্জেন্টিনাকে আতিথ্য দেবে ব্রাজিল। তাদের ঘরের মাঠ করিন্থিয়াস এরেনায় হবে দুই দলের এ জমজমাট ম্যাচটি।

কার্ডজনিত নিষেধাজ্ঞার কারণে ম্যাচটি খেলতে পারবেন না তারকা ডিফেন্ডার মার্কুইনহোস। এর আগে ইউরোপিয়ান ক্লাব ফুটবলে খেলা ১১ ফুটবলার অ্যালিসন বেকার, এডারসন মোরায়েস, থিয়াগো সিলভা, ফাবিনহো, ফ্রেড, রাফিনহা, ফিরমিনো, হেসুস, রিচার্লিসন, ম্যালকম ও ক্লাউদিনহোকে হারিয়েছে ব্রাজিল।

ব্রাজিলের সম্ভাব্য একাদশঃ ওয়েভারটন, দানিলো, এডের মিলিতাও, মিরান্ডা, অ্যালেক্স সান্দ্রো, ক্যাসেমিরো, ব্রুনো গুইমারেস/গারসন, লুকাস পাকুয়েতা, ভিনিসিয়াস জুনিয়র/এভারটন রিবেইরো, নেইমার ও গ্যাব্রিয়েল বারবোসা।

যার মানে দাঁড়ায় গত জুলাইয়ে কোপা আমেরিকার ফাইনাল ম্যাচে যেই একাদশ নিয়ে খেলেছিল ব্রাজিল, সেই দলের মাত্র চারজনকে ফিরতি ম্যাচে পাচ্ছে সেলেসাওরা। তারা হলেন দানিলো, ক্যাসেমিরো, পাকুয়েতা এবং নেইমার।

আর্জেন্টিনার সম্ভাব্য একাদশঃ এমিলিয়ানো মার্টিনেজ, নাহুয়েল মলিনা/গনজালো মন্টিয়েল, ক্রিশ্চিয়ান রোমেরো, নিকোলাস ওটামেন্ডি, মার্কোস আকুনা/নিকোলাস তালিয়াফিকো, রদ্রিগো ডি পল, লেয়ান্দ্র পারেদেস/গুইদো রদ্রিগেজ, জিওভানি লো সেলসো, অ্যাঞ্জেল ডি মারিয়া, লাউতারো মার্টিনেজ ও লিওনেল মেসি।

বিশ্বকাপ বাছাইয়ে রীতিমতো উড়ছে ব্রাজিল। এখনও পর্যন্ত খেলা সাত ম্যাচের সবকয়টিই জিতেছে তারা। যার সুবাদে পূর্ণ ২১ পয়েন্ট নিয়ে লাতিন অঞ্চলের পয়েন্ট টেবিলের শীর্ষেই রয়েছে সেলেসাওরা। এই সাত ম্যাচে ১৭ গোলের বিপরীতে তারা হজম করেছে মাত্র দুইটি।

ব্রাজিলের মতো সব ম্যাচ জেতেনি আর্জেন্টিনা। তবে তারা কোনো ম্যাচ আবার পরাজিতও হয়নি। এখনও পর্যন্ত সাত ম্যাচে ৪ জয় ও ৩ ড্র করেছে তারা, ১৫ পয়েন্ট নিয়ে অবস্থান করছে টেবিলের দুই নম্বরে। এই সাত ম্যাচে ১২ গোল করলেও, বিপরীতে ৬টি হজম করতে হয়েছে আলবিসেলেস্তেদের।

চস/আজহার

ads here