ভারতে বৃষ্টির জন্য নগ্ন হয়ে মেয়েদের মিছিল

33
  |  মঙ্গলবার, সেপ্টেম্বর ৭, ২০২১ |  ১:২২ অপরাহ্ণ
ads here

বৃষ্টির জন্য নগ্ন হয়ে মিছিল করল ছয় নাবালিকা। গত রোববার এ ঘটনা ঘটেছে ভারতের মধ্যপ্রদেশের দামোহ জেলার বানিয়া গ্রামে। খরার প্রকোপ থেকে নিজেদের গ্রামকে রক্ষা করতে এবং বৃষ্টির দেবতাকে সন্তুষ্ট রাখতে এই অনুষ্ঠান করে গ্রামবাসী। কর্মকর্তাদের বরাত দিয়ে এমনটি জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

ads here

ভারতের জাতীয় শিশু অধিকার রক্ষা কমিশন (এনসিপিসিআর) এ নিয়ে দামোহ জেলা প্রশাসনের কাছ থেকে রিপোর্টও চেয়ে পাঠিয়েছে। দামোহ জেলা প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে, এ নিয়ে একটি প্রতিবেদন ভারতের জাতীয় শিশু অধিকার রক্ষা কমিশনকে দেওয়া হবে।

দামোহ জেলার পুলিশ সুপারিনটেনডেন্ট ডিআর টেনিওয়্যার বলেন, পুলিশের কাছে অভিযোগ এসেছে যে কিছু নাবালিকা দেবতাকে সন্তুষ্ট করতে নগ্ন হয়ে মিছিল করেছে। যদি এ বিষয়ে তাদের বাধ্য করা হয়ে থাকে তাহলে ব্যবস্থা নেওয়া হবে।

বহু বছর ধরেই বানিয়া গ্রামে প্রচলিত আছে এই কুসংস্কার, যার রীতি অনুযায়ী কিছু নাবালিকাকে নগ্ন করে তাদের কাঁধে একটি করে কাঠের লাঠি তুলে দেওয়া হয়, যে লাঠির অন্য প্রান্তে একটি ব্যাঙ বাঁধা থাকে। এ অবস্থায় তাঁরা গ্রামের রাস্তায় মিছিল করে। ওই নাবালিকাদের সঙ্গে যোগ দেন এক না,রী যিনি ভজনসংগীতের মাধ্যমে বৃষ্টির দেবতাকে সন্তুষ্ট করার চেষ্টা চালান। গ্রামবাসীর বিশ্বাস, এই অনুষ্ঠানের মাধ্যমে বৃষ্টির দেবতাকে সন্তুষ্ট করতে পারলে খরার হাত থেকে রক্ষা পাবে তাদের গ্রাম। গ্রামের মধ্যে দিয়ে মিছিল করে যাওয়ার সময় এই নারীরা গ্রামের মানুষের কাছ থেকে খাদ্যশস্য সংগ্রহ করে। তারপর একটি স্থানীয় মন্দিরে গিয়ে গ্রামবাসীর জন্য এক ভোজনের আয়োজন করে।

চস/আজহার

ads here