মানুষের ভোগান্তি কমাতে ডিজিটালাইজড করা হয়েছে ভূমি সেবা: প্রধানমন্ত্রী

19
  |  বুধবার, সেপ্টেম্বর ৮, ২০২১ |  ১:৫৫ অপরাহ্ণ
ফাইল ছবি
ads here

বুধবার গণভবন থেকে ভূমি মন্ত্রণালয়ের ভূমি ভবন, উপজেলা ও ইউনিয়নের ভূমি অফিস ভবন, অনলাইন ভূমি উন্নয়ন কর পরিশোধ কার্যক্রম নিয়ে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এখন থেকে সব কাজ ডিজিটাল করা হয়েছে। প্রতিটি এলাকায় সার্বিক উন্নয়নের মাধ্যমে ভূমি প্রশাসনকে আরও গতিশীল করা হয়েছে। মানুষকে কর দিতে এখন আর ভূমি অফিসে যেতে হবে না। এজন্যেই ভূমি সেবাকে ডিজিটালাইজড করেছি।

ads here

বুধবার (৮ সেপ্টেম্বর) দুপুরে গণভবন থেকে ভূমি মন্ত্রণালয়ের ভূমি ভবন, উপজেলা ও ইউনিয়নের ভূমি অফিস ভবন, অনলাইন ভূমি উন্নয়ন কর পরিশোধ কার্যক্রম এবং ভূমি ডাটা ব্যাংকের উদ্বোধন অনুষ্ঠানে অংশ নিয়ে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, করোনার মধ্য বাংলাদেশের অর্থনৈতিক গতিশীলতা রয়েছে, যত প্রতিকূলতা আসুক বাংলাদেশের এই অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না, থামানো যাবে না।

প্রধানমন্ত্রী আরও বলেন, প্রতি এলাকার ভূমি অফিসের সার্বিক উন্নয়নের মাধ্যমে ভূমি প্রশাসনকে আরও গতিশীল করা হয়েছে। কর দিতে এখন আর ভূমি অফিসে যেতে হয় না।

শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ সরকার মুখে নয়, কাজ বাস্তবায়ন করে দেখায়। ভূমি ব্যবস্থাপনার ডিজিটালাইজেশন তার একটা বড় প্রমাণ। কারণ একটা সময় মানুষকে কর দিতে গিয়েও মারাত্মক ভোগান্তির মধ্যে পড়তে হতো। আমরা ক্ষমতায় আসার পর থেকেই প্রতিটি ক্ষেত্রে ডিজিটালাইজেশনের উপর জোর দিয়েছি। আজকে আমরা ডিজিটাল বাংলাদেশ গড়তে পেরেছি। আজকের বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। এগিয়ে যাবে। এই বাংলাদেশের অগ্রগতি কেউ থামাতে পারবে না।

বিএনপির রাজনীতি প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, তারা মানুষের জন্য নয়, নিজেদের জন্য রাজনীতি করে। অর্থ উপার্জনের জন্য রাজনীতি করে। কারণ উড়ে এসে জুড়ে বসে ক্ষমতায় বসলে, জনগণের প্রতি দায়বদ্ধতা থাকে না। এটা হলো বাস্তবতা।

 

 

চস/আজহার

ads here