যুক্তরাজ্য ভ্রমণের ‘রেড লিস্ট’ থেকে বাংলাদেশের নাম প্রত্যাহার

40
 ডেস্ক রিপোর্ট |  রবিবার, সেপ্টেম্বর ১৯, ২০২১ |  ১১:৪৫ পূর্বাহ্ণ
যুক্তরাজ্য ভ্রমণের ‘রেড লিস্ট’ থেকে বাংলাদেশের নাম প্রত্যাহার
ads here
যুক্তরাজ্যে ভ্রমণের ক্ষেত্রে যে ‘রেড লিস্ট’ রয়েছে সেখান থেকে বাংলাদেশের নাম প্রত্যাহার করা হয়েছে। স্থানীয় সময় বুধবার (২২ সেপ্টেম্বর) ভোর ৪টা থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে।

শনিবার (১৮ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ads here

যুক্তরাজ্যের পরিবহনসচিব গ্রান্ট শাপস শুক্রবার এ ঘোষণা দিয়েছেন।

এই সিদ্ধান্তের ফলে দেশটিতে ভ্রমণের ক্ষেত্রে বাংলাদেশি নাগরিকদের আর ১০ দিনের বাধ্যতামূলক হোটেল কোয়ারেন্টাইনে থাকতে হবে না।

যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বলেন, লন্ডনে বাংলাদেশ হাইকমিশনের সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ক্রমাগত ও কার্যকর কূটনৈতিক প্রচেষ্টার ফলে এ ইতিবাচক ফলাফল এসেছে।

আরো পড়ুন: মহামারিতে প্রথমবারের মতো বিদেশ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যুক্তরাজ্যের নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী বাংলাদেশ থেকে যুক্তরাজ্যে ভ্রমণকারীদের ১০ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে না। তবে যুক্তরাজ্য অনুমোদিত দুই ডোজ করোনার টিকা দেওয়া থাকতে হবে।

এছাড়া দেশটিতে পৌঁছানোর পর দ্বিতীয় দিন বা এর আগে একটি কোভিড-১৯ প্রি-ডিপার্চার পরীক্ষা এবং একটি কোভিড-১৯ পরীক্ষা করাতে হবে।

যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিসের ওয়েবসাইটে দেওয়া তথ্যমতে তাদের অনুমোদিত করোনার টিকাগুলো হলো মডার্না, অক্সফোর্ড–অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার–বায়োএনটেক ও জনসন।

প্রসঙ্গত, বাংলাদেশ ছাড়াও আরও সাতটি দেশকে রেড লিস্ট থেকে বাদ দেওয়া হয়েছে। সেগুলো হলো- তুরস্ক, পাকিস্তান, মালদ্বীপ, মিশর, শ্রীলঙ্কা, ওমান ও কেনিয়া।

চস/স

ads here