সোহরাওয়ার্দীতে গাছ কাটা বিষয়ে আদেশ আজ

77
 ডেস্ক রিপোর্ট |  রবিবার, সেপ্টেম্বর ১৯, ২০২১ |  ১১:৪৮ পূর্বাহ্ণ
সোহরাওয়ার্দীতে গাছ কাটা বিষয়ে আদেশ আজ
ফাইল ফটো
ads here
রাজধানী ঢাকার ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে গাছ কাটা বন্ধে আদেশের জন্য আজকের তারিখ ধার্য রয়েছে। গত ১৩ সেপ্টেম্বর হাইকোর্টের বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের ভার্চুয়াল বেঞ্চ এ-সংক্রান্ত রিট আবেদনের শুনানি পর আদেশের জন্য ১৯ সেপ্টেম্বর ধার্য করেন।

ওইদিন আদালতে রিট আবেদনকারীর পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট সৈয়দা রেজওয়ানা হাসান। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরশেদ।

ads here

সোহরাওয়ার্দী উদ্যানের মূল নকশার সঙ্গে অসঙ্গতিপূর্ণ স্থাপনা উচ্ছেদ, উদ্যান সংরক্ষণ এবং সোহরাওয়ার্দী উদ্যানকে মূলরূপে রাখার নির্দেশনা চেয়ে গত ৯ মে হাইকোর্টে রিট করে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা), অ্যাসোসিয়েশন ফর ল্যান্ড রিফরমস অ্যান্ড ডেভেলপমেন্ট (এএলআরডি), নিজেরা করি, বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট), বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), আইন ও শালিস কেন্দ্র (আসক) এবং স্থপতি মোবাশ্বের হোসেন।

শুনানিতে অ্যাডভোকেট সৈয়দা রেজওয়ানা হাসান বলেন, সরকার হাইকোর্টের আগের রায় ও নির্দেশনা এবং সরকারের মাস্টারপ্ল্যান বহির্ভূতভাবে বিভিন্ন অবকাঠামো নির্মাণ করছে। এজন্য সেখান থেকে অসংখ্য গাছ কাটা হচ্ছে। যা পরিবেশের জন্য ক্ষতিকর।

আরো পড়ুন: যুক্তরাজ্য ভ্রমণের ‘রেড লিস্ট’ থেকে বাংলাদেশের নাম প্রত্যাহার

রাষ্ট্রপক্ষে অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরশেদ বলেন, এটা সরকারের একটি মেগা প্রকল্প। পরিবেশ রক্ষা করেই এটা বাস্তবায়ন করছে সরকার।

চস/স

ads here