জার্মানির নির্বাচনে হারল অ্যাঙ্গেলা মার্কেলের দল

34
 ডেস্ক রিপোর্ট |  সোমবার, সেপ্টেম্বর ২৭, ২০২১ |  ৪:২৬ অপরাহ্ণ
জার্মানির নির্বাচনে হারল অ্যাঙ্গেলা মার্কেলের দল
অ্যাঞ্জেলা মার্কেলের উত্তরসূরী হচ্ছেন ওলাফ শুলৎজ
ads here
জার্মানির মধ্য বামপন্থী সোশ্যাল ডেমোক্র্যাটস (এসপিডি) নির্বাচনে জয়ের পথে রয়েছে। সে অনুযায়ী অ্যাঞ্জেলা মার্কেলের উত্তরসূরী হতে চলেছেন ওলাফ শুলৎজ। খবর বিবিসির।

নির্বাচনের ফল দেখে এসপিডি ক্রমশ আত্মবিশ্বাসী হয়ে উঠছে। তারা মনে করছে, ভবিষ্যতের সরকার গঠন করবে তারাই। সেক্ষেত্রে তাদের লক্ষ্য হলো আগামী ৪ বছরে জলবায়ু পরিবর্তন মোকাবিলা করে দেশের অর্থনৈতিক অগ্রগতি।

ads here

অন্যদিকে এসপিডির চ্যান্সেলর প্রার্থী ওলাফ শুলৎজ বলেন, খারাপ ফল সত্ত্বেও একটি নতুন সরকার গঠনের জন্য আমরা যতটুকু পারি চেষ্টা করে যাব। নির্বাচনের এমন ফলে আমরা সন্তুষ্ট হতে পারি না।

তবে খ্রিস্টান ডেমোক্রেটিক পার্টি বলছে, এ নির্বাচন ষড়যন্ত্রমূলক এবং এতে কারচুপি হয়েছে।

গ্রিন পার্টির চ্যান্সেলর প্রার্থী আনালেনা বেয়ারবক বলেন, গত নির্বাচনের চেয়ে ভোট বাড়লেও দল প্রত্যাশা অনুযায়ী ফল পায়নি। আমরা আরও চেয়েছিলাম। কিন্তু আমরা সেটি পায়নি। এর একটি কারণ প্রচারণার শুরুতে আমরা কিছু ভুল করেছিলাম। আমারও ভুল ছিলো।

সবুজ দলের চ্যান্সেলর প্রার্থী আনালেনা বেয়ারবক সমর্থকদের উদ্দেশ্যে বলেন গত নির্বাচনের চেয়ে ভোট বাড়লেও তার দল প্রত্যাশা অনুযায়ী ফল পায়নি৷ ‘‘আমরা আরও চেয়েছিলাম৷ আমরা তা পাইনি৷ এর একটা কারণ প্রচারণার শুরুতে আমরা কিছু ভুল করেছিলাম- আমারও ভুল ছিল,’’ সমর্থকদের বলেন তিনি।

জার্মানিতে রবিবার স্থানীয় সময় সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয় এবং সন্ধ্যা ৬টায় শেষ হয়। ৮ কোটি মানুষের দেশটিতে ভোটারের সংখ্যা ৬ কোটি। জানা গেছে, ভোটাররা দুটি করে ভোট দিয়েছেন। একটি প্রার্থী নির্বাচনের, অন্যটি পছন্দের দলকে।

চস/স

ads here