গণটিকার দুই দিনে টিকা পেলেন ৭৮ লাখ মানুষ

23
 ডেস্ক রিপোর্ট |  বৃহস্পতিবার, সেপ্টেম্বর ৩০, ২০২১ |  ১১:৪৪ পূর্বাহ্ণ
গণটিকার দুই দিনে টিকা পেলেন ৭৮ লাখ মানুষ
ফাইল ফটো
ads here
বিশেষ গণটিকা ক্যাম্পেইনে গত দুই দিনে ৭৮ লাখের বেশি মানুষ প্রথম ডোজের টিকা নিয়েছেন। একই সময়ে দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন আরও ২ লাখ ৮২ হাজার ২০ জন। এর আগের দিন রেকর্ড ৬৬ লাখের বেশি টিকা দেয়া হয়।

বুধবার (২৯ সেপ্টেম্বর) দিবাগত রাতে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত টিকা বিষয়ক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ads here

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশে ১১ লাখ ৮৬ হাজার ৯৩ জনকে প্রথম ডোজের টিকা দেওয়া হয়েছে। তাদের মধ্যে ৫ লাখ ৭৯ হাজার ৬৩৭ জন পুরুষ এবং নারী ৬ লাখ ৬ হাজার ৪৫৬ জন।

এর মধ্যে সর্বোচ্চ ১০ লাখ ৮৯ হাজার ৩৫ ডোজ সিনোফার্মের টিকা দেওয়া হয়েছে। আর ৭০ হাজার ৮৮০ ডোজ দেওয়া হয়েছে অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার টিকা। এছাড়া ১১ হাজার ৬৫৩ ডোজ দেওয়া হয়েছে ফাইজার এবং ১৪ হাজার ৫২৫ ডোজ দেওয়া হয়েছে মডার্নার টিকা।

এর আগে মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) টিকা ক্যাম্পেইনের প্রথম দিনে সারাদেশে ৬৬ লাখ ২৫ হাজার ১২৩ জনকে প্রথম ডোজের টিকা প্রয়োগ করা হয়। দেশে টিকাদান কর্মসূচি শুরুর পর যা এখন পর্যন্ত একদিনে সর্বোচ্চ। এ নিয়ে সবমিলিয়ে ক্যাম্পেইনে ৭৮ লাখ ১১ হাজার ২১৬ জনকে প্রথম ডোজের টিকা দেওয়া হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় দ্বিতীয় ডোজের টিকা দেওয়া হয়েছে ১ লাখ ৪৮ হাজার ১৫১ জনকে। টিকা ক্যাম্পেইন ও স্বাভাবিক টিকা কার্যক্রম মিলিয়ে ৮০ লাখ ৯৩ হাজার ২৩৬ জনকে টিকা দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রীর ৭৫তম জন্মদিন উপলক্ষে দেওয়া হয় এই টিকা। পরিকল্পনা ছিল ৮০ লাখ টিকা দেওয়ার। মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) সকাল ৯টা থেকে সারাদেশের নির্ধারিত টিকা কেন্দ্রগুলোতে টিকা ক্যাম্পেইন শুরু হয়ে বিকেল ৫টা পর্যন্ত চলে। নানা জটিলতায় প্রথম দিনে লক্ষ্যমাত্রা অনুযায়ী দিতে না পারায় একদিন সময় বাড়ানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্র জানায়, ইউনিয়ন, ওয়ার্ড থেকে শুরু করে সিটি করপোরেশন ও শহর এলাকা জুড়ে এ কর্মসূচি সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয়েছে।

গত ৭ ফেব্রুয়ারি শুরু হয় দেশে টিকাদান কর্মসূচি। সব মিলিয়ে এখন পর্যন্ত মোট ৪ কোটি ৯৪ লাখ ৭৩ হাজার ৯৯৬ ডোজ টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে প্রথম ডোজ পেয়েছেন ৩ কোটি ২৬ লাখ ৯২ হাজার ১১০ জন। আর পূর্ণ ডোজ পেয়েছেন এক কোটি ৬৭ লাখ ৮১ হাজার ৮৮৬ জন।

চস/স

ads here