গানের জন্য ঘর ছাড়া সেই কিশোরের আজ জন্মদিন

138
  |  বুধবার, অক্টোবর ২, ২০১৯ |  ১২:৫৬ অপরাহ্ণ
ads here

গানের জন্য বাবার সঙ্গে অভিমান করে ঘর ছেড়েছিল এক কিশোর। এরপর গানকে লালন করেছেন মনের মধ্যে। একসময় সাফল্য নিজে এসে ধরা দিয়েছে তার কণ্ঠে। আজ ২ অক্টোবর সেই কিশোরের ৫৫তম জন্মদিন। তিনি দেশের জনপ্রিয় ব্যান্ডদল ব্যান্ড নগর বাউল এর কর্ণধার এবং ভোকালিষ্ট মাহফুজ আনাম।

ads here

এই নামটা যাদের কাছে অপরিচিত তাদের জন্য তিনি শুধু জেমস। তবে ভক্তদের কাছে তিনি আবার শুধুই গুরু।

১৯৬৪ সালের এই দিনে নওগাঁয় জন্মগ্রহণ করেন জেমস, তবে তিনি বেড়ে উঠেছেন চট্টগ্রামে। ছোটবেলায়ই গানের প্রেমে পড়েছিলেন জেমস। তবে সরকারি কর্মচারী বাবার ছেলের সেই প্রেমে সাড়া ছিল না। তারপর খুব জোরাজোরি করেও যখন সেই প্রেম কাটানো গেলো না, তখন ঘর থেকে তাকে বের করে দেওয়া হয় জেমসকে।

জেমসের নতুন ঠিকানা হয় চট্টগ্রামের আজিজ বোর্ডিং। আর এই আজিজ বোর্ডিং হয়ে ওঠে তার গানের জগত। সেখানে থেকেই তার সঙ্গীতের ক্যারিয়ার শুরু হয়। কিছু বন্ধুদের নিয়ে তিনি প্রতিষ্ঠা করেন ফিলিংস নামক একটি ব্যান্ড।

ব্যান্ডের প্রধান গিটারিস্ট ও ভোকাল হিসেবে নিজের ক্যারিয়ার শুরু করেন। চট্টগ্রাম থেকে শুরু হওয়া ব্যান্ডদল ফিলিংস এর মাধ্যমে তিনি প্রথমে খ্যাতি অর্জন করেন। বাংলা ভাষায় তিনিই প্রথম সাইকিডেলিক রকও শুরু করেছিলেন।

পরবর্তীতে জেমস ফিলিংস ব্যান্ডের নাম পরিবর্তন করে নতুন নাম দেন নগর বাউল। আর সেই নগর বাউল থেকেই জেমস বাংলা ব্যান্ড সংগীতে সৃষ্টি করেছেন ইতিহাস। জন্ম দিয়েছেন বহু জনপ্রিয় গান।

গিটার বাজানোতেও দারুণ পটু নগর বাউলের জেমস শুধু বাংলাদেশেই তুমুল জনপ্রিয় নয়। ভারতেও রয়েছে জেমসের তুমুল জনপ্রিয়তা। কণ্ঠ দিয়েছেন বলিউডের একাধিক গানও।

গানের বাইরে জেমস মডেলিং করেছেন। ফটোগ্রাফার হিসাবেও রয়েছে তার দারুণ খ্যাতি। এছাড়া জেমস রেড ডট এন্টারটেইনমেন্ট নামক একটি প্রডাকশন হাউস পরিচালনা করেন জেমস।

আজকের এই দিনে চট্টগ্রাম সময়ের পক্ষ থেকে জেমসকে জন্মদিনের শুভেচ্ছা।

চস/আজহার

ads here