বায়োমেট্রিক ডিভাইসে পরিচয় মিললো মরদেহের

120
 ডেস্ক রিপোর্ট |  মঙ্গলবার, অক্টোবর ৫, ২০২১ |  ১:২৮ অপরাহ্ণ
বায়োমেট্রিক ডিভাইসে পরিচয় মিললো মরদেহের
অজ্ঞাত রোগি নিয়ে কাজ করা মোহাম্মদ নেসারের ফেসবুক থেকে সংগৃহীত
ads here
সড়ক দুর্ঘটনায় আহত হয়ে রোববার (৩ অক্টোবর) গভীররাতে চট্টগ্রাম মেডিকেলে ২৮ নং ওয়ার্ডে আনা  অজ্ঞাত রোগি মারা গেলে ঠাঁই হয় মর্গে। কিন্তু পরিচয় না মিললে বিষয়টি  পুলিশ বুরো অব ইনভেস্টিগেশনকে(পিবিআই) অবগত করা হয়। পরবর্তীতে পিবিআইয়ের সহায়তায় মৃত ব্যাক্তিকে বায়োমেট্রিক পদ্ধতিতে শনাক্ত করা হয়।

নিহত ব্যাক্তি কুমিল্লার হোমনা উপজেলার কবির হোসেন। পরিচয় শনাক্তের পর তার স্বজনদের খবর দেয়া হলে তারা রাতে চট্টগ্রাম মেডিকেলে পৌঁছান।

ads here

অজ্ঞাত রোগীদের নিয়ে কাজ করা স্বেচ্ছাসবী মোহাম্মদ নেসার পিবিআইকে অনুরোধ করলে তারা বায়োমেট্রিক পদ্ধতিতে লোকটির পরিচয় শনাক্তে এগিয়ে আসে। পরবর্তীতে সোমবার (৪ অক্টোবর) বিকালে মরদেহের ফিঙ্গার নিয়ে তার পরিচয় শনাক্ত করা হয়। বায়োমেট্রিক পদ্ধতিতে এই প্রথম চট্টগ্রাম মেডিকেলে মরদেহের কারো পরিচয় শনাক্ত করা হল।

নেসার বলেন, বায়োমেট্রিক ডিভাইস না পেলে লোকটির পরিচয় পাওয়া কঠিন ছিলো। তার মরদেহ পড়ে থাকতো মর্গে এবং ২/৩ দিন পর অজ্ঞাত লাশ হিসেবে দাফন হয়ে যেত।

তিনি আরো বলেন, চট্টগ্রাম মেডিকেলসহ দেশের সব মেডিকেলে দায়িত্বরত সকল পুলিশ সদস্যকে বায়োমেট্রিক ডিভাইস ব্যবহারের অনুমতি দেওয়া হলে অজ্ঞাত রোগী বা নিহতদের পরিচয় শনাক্ত করা আরো সহজ হবে।

চস/স

ads here